ওয়ার্ল্ড ইনসাইড

পারমাণবিক অস্ত্রের মহড়া দিচ্ছে রাশিয়া


প্রকাশ: 01/06/2022


Thumbnail

ইউক্রেনে চলমান যুদ্ধের মধ্যেই পারমাণবিক মহড়া চালাচ্ছে রাশিয়া। মস্কোর উত্তর-পূর্বাঞ্চলে এই মহড়া চলছে বলে জানিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির বার্তাসংস্থা ইন্টারফ্যাক্স জানিয়েছে, মস্কোর উত্তর-পূর্বে ইভানোভো প্রদেশে মহড়া চালাচ্ছে রাশিয়ার পারমাণবিক বাহিনী।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান চলছে টানা তিন মাসেরও বেশি সময় ধরে। কিন্তু রাশিয়ার সামরিক বাহিনীর মূল মনোযোগ এখন দেশটির পূর্বাঞ্চলে ডনবাস অঞ্চলকে ঘিরে। যুদ্ধের উত্তাপ আপাতদৃষ্টিতে আগের তুলনায় কম মনে হলেও রাশিয়ার সর্ব-সাম্প্রতিক কর্মকাণ্ডে আরও উত্তেজনা বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

মন্ত্রণালয়ের বরাত দিয়ে এতে আরও বলা হয়েছে, চলমান এই মহড়ায় অংশ নিয়েছে প্রায় এক হাজার রুশ সেনা। এছাড়া ইয়ারস আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র লঞ্চারসহ শতাধিক যানবাহন ব্যবহার করে মহড়া চালাচ্ছে তারা।

এপ্রিল মাসের শেষের দিকে পরমাণু যুদ্ধের হুমকিকে বাস্তবসম্মত বলে আখ্যায়িত করেছিলেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। এরপরই মে মাসের প্রথম সপ্তাহে পারমাণবিক সক্ষমতা সম্পন্ন ক্ষেপণাস্ত্র হামলার মহড়া চালিয়েছিল রাশিয়ার সামরিক বাহিনী। রাশিয়ার কালিনিনগ্রাদের একটি এলাকায় কৃত্রিম ওই পারমাণবিক ক্ষেপণাস্ত্র হামলার মহড়া চালানো হয়।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানা যায়, পোল্যান্ড ও লিথুয়ানিয়ার মধ্যে অবস্থিত বাল্টিক সাগরের এই ছিটমহলে কৃত্রিম ‘ইলেক্ট্রনিক লঞ্চ’-র মাধ্যমে পারমাণবিক সক্ষমতা সম্পন্ন ইস্কান্দার ভ্রাম্যমাণ ব্যালিস্টিক মিসাইল হামলার অনুশীলন করেছে সামরিক বাহিনী।

মহড়ায় ক্ষেপণাস্ত্র ব্যবস্থা, বিমানঘাঁটি, সুরক্ষিত অবকাঠামো, সামরিক সরঞ্জাম এবং প্রতীকী শত্রুর কমান্ড পোস্টের অনুকরণে তৈরি লক্ষ্যবস্তুতে একক এবং একাধিক হামলার অনুশীলন করে সেনারা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭