ওয়ার্ল্ড ইনসাইড

রাশিয়া থেকে তেল কেনা নিয়ে দ্বিধায় পাকিস্তান


প্রকাশ: 01/06/2022


Thumbnail

রাশিয়া থেকে সস্তায় তেল কেনা খুবই কঠিন বলে মনে করেন পাকিস্তানের অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল। তিনি জানিয়েছেন, রাশিয়া এরকম কোনো প্রস্তাবও দেয়নি।

“ভারত যদি রাশিয়া থেকে সস্তায় তেল কিনতে পারে, তাহলে পাকিস্তান কেন পারবে না?” সিএনএন সাংবাদিক এন্ডারসনের এমন প্রশ্নের উত্তরে ইসমাইল বলেন, “রাশিয়া যদি পাকিস্তানকে সস্তায় তেল দিতে চায় এবং এই তেল কেনার ক্ষেত্রে যদি কোনো নিষেধাজ্ঞার মুখে পড়তে না হয়, তাহলে তিনি ওই প্রস্তাব বিবেচনা করবেন।” 

একইসঙ্গে পাকিস্তানের অর্থমন্ত্রী বলেছেন, তার মনে হয় না, পাকিস্তানের ব্যাংকের পক্ষে রাশিয়ার থেকে তেল কেনার ব্যবস্থা করা সম্ভব। তিনি জানিয়েছেন, “মস্কো এরকম কোনো প্রস্তাব পাকিস্তানকে দেয়নি। আগের সরকার রাশিয়া থেকে তেল কেনার জন্য চিঠি লিখেছিল। কিন্তু রাশিয়া তার কোনো জবাব দেয়নি।"

পাক অর্থমন্ত্রীর মতে, রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা রয়েছে। ফলে তাদের কাছ থেকে তেল কেনা খুবই কঠিন বলে তিনি মনে করেন।

ইমরান খানের দলের নেতা শিরিন মাজারি বলেছেন, “অর্থমন্ত্রী প্রকৃত অবস্থার কথা জানেন না। রাশিয়া থেকে তেল কেনা নিয়ে কোনো নিষেধাজ্ঞা নেই। মন্ত্রী ভারতকে জিজ্ঞাসা করে দেখতে পারেন। আসলে আমেরিকার ভয়ে তিনি তেল কিনছেন না।" 

আমেরিকা এখন অপরিশোধিত তেল আমদানি করতে অসুবিধায় পড়েছে। পাকিস্তানের পেট্রোলিয়াম ডিভিশন প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীকে জানিয়ে দিয়েছে, তেল আমদানি করতে অসুবিধা হচ্ছে। কারণ বিদেশি ব্যাংকগুলি অয়েল মার্কেটিং কোম্পানিগুলিকে লেটার অফ ক্রেডিট দিচ্ছে না।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭