ওয়ার্ল্ড ইনসাইড

রাজস্ব বৃদ্ধিতে শুল্ক হার বাড়াচ্ছে শ্রীলঙ্কা


প্রকাশ: 01/06/2022


Thumbnail

শ্রীলঙ্কার রাজস্ব বাড়াতে শুল্ক হার বাড়ানোর ঘোষণা দিয়েছে দেশটির সরকার। জানা গেছে, মূল্য সংযোজন কর ও কর্পোরেট আয় কর বাড়ানো হবে। আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মাহিন্দা রাজাপাকসের পদত্যাগরে পর গত মাসে প্রবীণ রাজনীতিবিদ বিক্রমাসিংহে প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন। ধারণা করা হচ্ছে কয়েক সপ্তাহের মধ্যেই তিনি একটি অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করতে পারেন। বলা হয়, বর্তমান অর্থনৈতিক অবস্থার মধ্যে এটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হতে পারে।  

বিক্রমাসিংহের কার্যালয় থেকে এক বিবৃতিতে জানানো হয়, রাজস্ব বৃদ্ধির পাশাপাশি ব্যয় যৌক্তিকীকরণ ব্যবস্থার মাধ্যমে একটি শক্তিশালী অর্থনৈতিক পরিকল্পনার বাস্তবায়ন অপরিহার্য।

দেশটির পরিসংখ্যান বিভাগ জানিয়েছে, চলতি বছরের মে মাসে শ্রীলঙ্কার মূল্যস্ফীতি বেড়ে ৩৯ দশমিক এক শতাংশে দাঁড়িয়েছে। এপ্রিলে এই হার ছিল ২৯ দশমিক আট শতাংশ।

প্রতিবেদনে বলা হয়, মূল্য সংযোজন কর আট শতাংশ থেকে বাড়িয়ে ১২ শতাংশ করার ঘোষণা করা হয়েছে। এতে সরকারের আয় বাড়তে পারে ৬৫ বিলিয়ন শ্রীলঙ্কান রুপি। তাছাড়া কর্পোরেট কর ২৪ শতাংশ থেকে ৩০ শতাংশ করা হবে, যা কার্যকর হবে অক্টোবরে। এতে আয় হবে অতিরিক্ত ৫২ বিলিয়ন রুপি। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭