ওয়ার্ল্ড ইনসাইড

পোশাক রপ্তানিখাতে ভারতের বিশ্বরেকর্ড


প্রকাশ: 01/06/2022


Thumbnail

টেক্সটাইলস ও পোশাক রপ্তানিতে রেকর্ড করেছে ভারত। ২০২১-২০২২ অর্থ বছরে ৪৪ দশমিক চার বিলিয়ন বা চার হাজার চারশ ৪০ কোটি ডলারের টেক্সটাইলস ও পোশাক রপ্তানি করে দেশটি। 

ইকোনমিক টাইমস জানিয়েছে যে, রপ্তানির এই পরিসংখ্যান ২০২১ অর্থ বছরের চেয়ে ৪১ শতাংশ ও ২০২০ অর্থ বছরের তুলনায় ২৬ শতাংশ বেশি। দেশটির এ রপ্তানিতে হস্তশিল্প অন্তর্ভুক্ত।

জানা গেছে, ভারত তাদের টেক্সটাইলস ও পোশাকের সিংহভাগ রপ্তানি করে যুক্তরাষ্ট্রে। দেশটির মোট রপ্তানির ২৭ শতাংশ যায় সেখানে। এরপরই ইউরোপীয় ইউনিয়নের অবস্থান। সেখানে রপ্তানি করা হয় ১৮ শতাংশ। এরপরই রয়েছে বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের অবস্থান। দেশ দুইটিতে রপ্তানি করা হয় যথাক্রমে ১২ ও ছয় শতাংশ।

সরকারের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়, পণ্য বিভাগের পরিপ্রেক্ষিতে সুতি বস্ত্র রপ্তানি হয় ১৭ দশমিক দুই বিলিয়ন বা এক হাজার সাতশ ২০ কোটি ডলার। এসময় এক হাজার ছয়শ কোটি ডলারের তৈরি পোশাক ও ছয়শ ৩০ কোটি ডলারের ম্যান মেইড টেক্সটাইল রপ্তানি করে দেশটি।

তাছাড়া ২০২১-২০২২ অর্থবছরে দুইশ ১০ কোটি ডলারের হস্তশিল্পের পণ্য রপ্তানি করা হয়েছে, যা ২০২১ ও ২০২০ অর্থ বছরের তুলনায় যথাক্রমে ২২ ও ১৬ শতাংশ বেশি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭