ইনসাইড গ্রাউন্ড

ফাইনালিসিমা: দুই মহাদেশের শ্রেষ্ঠত্বের লড়াই


প্রকাশ: 01/06/2022


Thumbnail

ফুটবল শুধু খেলাই নয়- কোটি মানুষের আবেগ এবং উন্মাদনার নাম। আর ফুটবল খেলুড়ে জাতির জন্য মর্যাদার লড়াই। তেমনি এক গৌরবময় লড়াই ফাইনালিসিমা। ফাইনালিসিমা কাপ ২০২২ হচ্ছে কনমেবল উয়েফা কাপ অফ চ্যাম্পিয়ন-এর তৃতীয় শিরোপা। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার (ফিফা) ঘোষণা অনুযায়ী এটি ‘মেজর ট্রফি’ হিসেবেই বিবেচিত হবে।

বুধবার বাংলাদেশ সময় রাত ১২.৪৫ মিনিটে লন্ডনের ঐতিহাসিক ওয়েম্বলিতে ম্যাচটি শুরু হবে। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে স্যাটেলাইট চ্যানেল সনি টেন ২। 

এবারের লড়াইয়ে মুখোমুখি হবে কোপা আমেরিকা জয়ী আর্জেন্টিনা এবং ইউরো জয়ী ইতালি। ইউরোপ ও দক্ষিণ আমেরিকান চ্যাম্পিয়নদের এই লড়াই হতে যাচ্ছে তৃতীয়বার। ১৯৮৫ সালে ফ্রান্স ২-০ গোলে প্যারিসে হারায় উরুগুয়েকে। ১৯৯৩ সালে দ্বিতীয় আসরে মার দেল প্লাতায় পেনাল্টিতে আর্জেন্টিনা হারায় ডেনমার্ককে। তখন অবশ্য এর নাম ছিল ‘আর্তেমিও ফ্রাঞ্চি ট্রফি’। আর্তেমিও ফ্রাঞ্চি ছিলেন উয়েফা ও ইতালিয়ান ফুটবল ফেডারেশনের সাবেক সভাপতি। ফিফার কার্যনির্বাহী কমিটির সদস্য ছিলেন তিনি। ১৯৮৩ সালে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান। ফ্রাঞ্চির মৃত্যুর দুই বছর পর আয়োজিত হয় কনমেবল-উয়েফা কাপ অব চ্যাম্পিয়নসের প্রথম আসর। ফ্রাঞ্চির সম্মানে তাঁর নামে নামকরণ করা হয়। এই মহারণের আগের প্রতিযোগীতায় প্রতিবারই কোন না কোন স্বাগতিক দল থাকলেও এবারই প্রথম দুই চ্যাম্পিয়নের লড়াই হবে নিরপেক্ষ ভেন্যুতে। 

ফাইনালিসিমার নিয়ম
কোনো অতিরিক্ত সময়ের ব্যবস্থা রাখা হয়নি। অর্থাৎ, নির্ধারিত ৯০ মিনিটে ফল না এলে সরাসরি পেনাল্টি শুটআউটে চলে যাবে দুই দল। দুই মহাদেশীয় সংস্থা যৌথভাবে ম্যাচ রেফারি ও অফিশিয়ালদের নির্বাচন করছে। তাই পক্ষপাতিত্বের সুযোগ নেই। ম্যাচ পরিচালনা করবেন চিলিয়ান রেফারি পিয়েরো মাজা। লাইন্সম্যান হিসেবেও দুই স্বদেশিকে পাচ্ছেন মাজা। মানে, মাঠে থেকে ম্যাচ পরিচালনার দায়িত্বে থাকা তিনজনই দক্ষিণ আমেরিকান। তবে চতুর্থ অফিশিয়াল ও তিনজন ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) ইউরোপিয়ান।

২৯ বছর যে কারণে আয়োজন করা হয়নি ফাইনালিসিমা
১৯৯২ থেকে ১৯৯৫ পর্যন্ত সৌদি আরবের বাদশাহ ফাহাদের সম্মানে দুবার আয়োজন করা হয় ‘কিং ফাহাদ কাপ’। ওই টুর্নামেন্টে বিশ্বের কয়েক মহাদেশের চ্যাম্পিয়ন দেশগুলো খেলার আমন্ত্রণ পেত। ১৯৯৭ সালে ফিফা টুর্নামেন্টন্টি নিজেদের করে নিয়ে নাম পরিবর্তন করে রাখে ‘ফিফা কনফেডারেশন্স কাপ’। তখন থেকে ২০০৫ সাল পর্যন্ত দুই বছর পরপর হতো এই টুর্নামেন্ট। ফলে কনমেবল ও উয়েফার কাছে ‘আর্তেমিও ফ্রাঞ্চি কাপ-এর প্রয়োজনীয়তা ফুরিয়ে যায়।

ওই বছরই ফিফা চার বছর পরপর কনফেডারেন্স কাপ আয়োজনের পরিকল্পনা করে। আসরটি বিশ্বকাপের স্বাগতিক দেশে, বিশ্বকাপের আগের বছরে আয়োজনের সিদ্ধান্ত হয়। সেই হিসেবে ২০০৯, ২০১৩ ও ২০১৭ সালে সর্বশেষ তিনটি কনফেডারেন্স কাপ মঞ্চস্থ হয়।

এ বছর বিশ্বকাপ অনুষ্ঠিত হবে কাতারে। সে হিসেবে গত বছর কাতারেই হওয়ার কথা ছিল কনফেডারেশন্স কাপ। কিন্তু ২০১৯ সালে ফিফা এই টুর্নামেন্টের বিলুপ্তি ঘোষণা করে। 

কনফেডারেশন্স কাপ বন্ধ হওয়ার কারণেই কনমেবল-উয়েফা নতুন করে ‘আর্তেমিও ফ্রাঞ্চি কাপ’ আয়োজনের প্রয়োজনীয়তা নতুন করে অনুভব করে। ইতালি-আর্জেন্টিনার ম্যাচের মাধ্যমে আবারও এই প্রতিযোগিতার দুয়ার খুলছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭