ওয়ার্ল্ড ইনসাইড

মাঝ আকাশে পাইলটের ঘুম, ক্যাপ্টেন বরখাস্ত


প্রকাশ: 02/06/2022


Thumbnail

২৫০ জন যাত্রী নিয়ে মাঝ আকাশে উড়ছে বিমান কিন্তু ককপিটে বসে ঘুমাচ্ছেন দুই জন পাইলট। চাঞ্চল্যকর এই ঘটনাটি ঘটেছে নিউইয়র্ক থেকে রোমগামী আইটিএ এয়ারওয়েজের একটি ফ্লাইটে। যদিও কোনো ধরনের দুর্ঘটনা ছাড়াই গন্তব্যে পৌঁছায় বিমানটি। 

ঘটনাটি গত এপ্রিল মাসে ঘটলেও সম্প্রতি তদন্তে সেটি বেরিয়ে আসে। পরে বরখাস্ত করা হয় অভিযুক্ত পাইলটকে। যুক্তরাষ্ট্রভিত্তিক টেলিভিশন চ্যানেল এবিসি৭ বুধবার (১ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

তদন্তকারীরা জানিয়েছেন, ফ্লাইটের দুইজন পাইলটের একজন নিজের নির্ধারিত ঘুমের বিরতির সময় ঘুমিয়েছিলেন ঠিকই, তবে দায়িত্বপালনের মধ্যেই ঘুমিয়ে পড়েন বিমানের ক্যাপ্টেন। প্রায় ১০ মিনিট ধরে কোনো সাড়া-শব্দ না পেয়ে সন্ত্রাসী হামলার আশঙ্কা করেন এয়ার ট্রাফিক কন্ট্রোলাররা।

তারা তদন্তকারীদের বলেছেন, প্রায় ১০ মিনিট ধরে বিমানের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন ছিল। ফলে সম্ভাব্য একটি সন্ত্রাসী হামলার বা অনুরূপ কোনো ঘটনার আশঙ্কার মধ্যে তারা বিমানটিকে আটকানোর জন্য যুদ্ধবিমান প্রস্তুত করেন। কিন্তু পাইলটরা শেষ পর্যন্ত সাড়া দেন।

প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক থেকে ইতালির রাজধানী রোমের উদ্দেশে যাত্রা করেছিল আইটিএ এয়ারওয়েজের একটি ফ্লাইট। তবে মাঝ আকাশে থাকার সময় পাইলটদের সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলে ফ্রান্সের বিমান কন্ট্রোল রুম।

অনেকক্ষণ ধরে দুই পাইলটের কারও কাছ থেকে কোনো উত্তর না পাওয়ায় আশংকা করা হয়েছিল যে বিমানটি অপহরণ করা হয়েছে। পরে নিরাপত্তার স্বার্থে সঙ্গে সঙ্গে বিমানটির পাশে দু’টি ফাইটার জেটও পাঠানোর প্রস্তুতি নেওয়া হয়। তবে টানা ১০ মিনিট পর একপর্যায়ে পাইলটদের সাড়া মেলে। তদন্তে বিষয়টি বেরিয়ে আসতেই ক্যাপ্টেনকে চাকরি থেকে বরখাস্ত করার সিদ্ধান্ত নেয় বিমান সংস্থাটি।

আইটিএ এয়ারওয়েজ জানিয়েছে, মাঝ আকাশে ফ্লাইটের রেডিও কাজ করা বন্ধ করে দিয়েছিল বলে দাবি করেছেন অভিযুক্ত ক্যাপ্টেন। কিন্তু তদন্তকারীরা ফ্লাইটের ক্যাপ্টেনের বক্তব্য এবং অভ্যন্তরীণ তদন্তের ফলাফলের মধ্যে শক্তিশালী অসঙ্গতি খুঁজে পেয়েছেন।

এক বিবৃতিতে ইতালীয় এই এয়ারলাইন্সটি বলেছে, দায়িত্বপালনের সময় ক্যাপ্টেনের আচরণ প্রতিষ্ঠানের নির্ধারিত নিয়মের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ছিল না। আর তাই ফ্লাইটটি রোমে নিরাপদে অবতরণ করতে সক্ষম হলেও আইটিএ এয়ারওয়েজ ক্যাপ্টেনকে বরখাস্ত করে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭