কালার ইনসাইড

নাঈম-শাবনাজের স্মৃতিতে ৩১ বছর পর ‘চাঁদনী’


প্রকাশ: 02/06/2022


Thumbnail

বাংলা চলচ্চিত্রে ৯০ দশকেও যখন চলছিল রাজ্জাক, আলমগীর, রুবেল, সোহেল রানা, জসিম, ইলিয়াস কাঞ্চন, শাবানা, সুচরিতা, সুনেত্রা, অঞ্জু, রোজিনা, দিতি, চম্পা ও ববিতাদের মতো অভিনেতা-অভিনেত্রীদের দাপট, তাদের নতুন কোন ছবি মুক্তি পেলেও যেখানে হতো হিট-সুপার হিট, বইছিল চলচ্চিত্রে চারদিকে সুবাতাস। কিন্তু তার পরেও কোথায় যেন একটা শূন্যতা বিরাজ করছিল দর্শকদের মনে, কিসের যেন আকাঙ্ক্ষা ছিল তাদের।

ঠিক তখনই দর্শকদের মনের শূন্যতা বুঝতে পেরেছিলেন বাংলা চলচ্চিত্রের প্রবাদ পুরুষ ক্যাপ্টেন এহতেশাম সাহেব। নতুন তারকা তৈরির এ কারিগর বাম্পার হিট ‘চাঁদনী’র মাধ্যমে দর্শকদের উপহার দিলেন একেবারেই নতুন দুটি মুখ নাঈম ও শাবনাজ। সিনেমাটি নাঈম-শাবনাজ জুটির জন্য একটি মাইল ফলক।



নাঈম-শাবনাজ রুপালি পর্দার মতো বাস্তব জীবনেও জুটি বেঁধেছেন। তাদের ফেসবুক পেইজে ‘চাঁদনী’ সিনেমার স্মৃতিচারণ করেছেন দুজন। কয়েকটি ছবি পোস্ট করে ছবিগুলোর নেপথ্যের ঘটনার বর্নণা দিয়ে তারা লিখেছেন: ‘‘চাঁদনী’ ছবিটিতে যারা অভিনয় করেছিল তখন মোটামোটি সবাই নতুন ছিলেন দুই একজন ছাড়া। ১৯৯০ সনে কাজ শুরু করার আগে আমরা যারা এই ছবিটিতে অভিনয় করেছিলাম তাদেরকে নিয়ে একটি শিল্পী ও কলাকুশলী পরিচিতি অনুষ্ঠানের মাধ্যমে সাংবাদিক ও চলচ্চিত্রসংশ্লিষ্ট সবার সাথে পরিচয় করিয়ে দেওয়া হয়, বা বলা যেতে পারে যে ছবিটির মহরত অনুষ্ঠিত হয়। সেই মহরত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চলচ্চিত্রসংশ্লিষ্ট কয়েকজন বিশিষ্ট ব্যক্তিত্ব।’

ছবিতে দেখা যায়, ‘চাঁদনী’ ছবির পরিচালক মরহুম এহতেশামুর রহমান, বিখ্যাত প্রযোজক এবং পরিচালক মরহুম কাজী জহির, বিশিষ্ট পরিচালক এবং বাংলাদেশ চলচ্চিত্রের পথিকৃৎ জনাব মরহুম আব্দুল জব্বার খান, তখনকার সময়ের এফডিসির ম্যানেজিং ডাইরেক্টর, পরিচালক চাষী নজরুল ইসলাম, খান আতাউর রহমান, অভিনেতা খালেদ, অভিনেত্রী রোজী, অভিনেত্রী শাবনাজ, অভিনেতা নাঈম, লিলি, সাদেক বাচ্চু, কৌতুক অভিনেতা তাম্বুরা বাদী এবং স.ম. হুমায়ুনকে (শাবনাজের বাবা)।ছবিতে একটা অংশে দেখা যায় চলচ্চিত্র ব্যক্তিত্ব খান আতাউর রহমান শাবনাজের গলায় মালা পরিয়ে দিচ্ছেন।  

সিনেমার মুক্তির ৩১ বছর পেরিয়ে গেলেও আজো লাখো ভক্তদের মনে ‘চাঁদনী’ রয়ে গেছে। এই সিনেমার পর ‘চোখে চোখে’,  ‘লাভ’, ‘অনুতপ্ত’, ‘জিদ’ প্রভৃতি সিনেমায় দেখা গেছে নাইম-শাবনাজকে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭