ওয়ার্ল্ড ইনসাইড

রানি এলিজাবেথের প্যারেডে বিশৃঙ্খলার দায়ে গ্রেফতার ২


প্রকাশ: 02/06/2022


Thumbnail

রানি এলিজাবেথ সিংহাসনে আরোহণের ৭০ বছরপূর্তি উপলক্ষে ঐতিহ্যবাহী সামরিক প্যারেডের সামনে গিয়ে বিশৃঙ্খলা করার 
দায়ে দুজনকে গ্রেফতার করেছে ব্রিটিশ পুলিশ। রয়টার্স সূত্রে জানানো হয়েছে, বৃহস্পতিবার (২ জুন) বাকিংহাম প্যালেসের কাছাকাছি এ ঘটনা ঘটেছে। 

যুক্তরাজ্যের ঐতিহ্যবাহী এই প্যারেড দেখতে মল বুলেভার্দে সমবেত হয়েছিলেন হাজার হাজার মানুষ। এদের মধ্যে দুই ব্যক্তি দৌড়ে গিয়ে প্যারেডের সামনে শুয়ে পড়ে। ধারণকৃত ভিডিও ফুটেজে এমনটাই দেখা গেছে। 

এদের মধ্যে একজনের হাতে একটি ব্যানার ছিল। আরেকজনের মাথায় ছিল সোনালী রঙের মুকুট। মুহূর্তের মধ্যে তাদের টানতে টানতে প্যারেডের সামনে থেকে সরিয়ে নেন নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

ব্রিটিশ পুলিশ পরে টুইটারে জানিয়েছে, দ্য মলের আনুষ্ঠানিক রুটে প্রবেশের চেষ্টা করা দুই ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। হাইওয়েতে বাধাদান সম্পর্কিত আইনে তাদের গ্রেফতার করা হয়েছে।

টুইটে আরও বলা হয়েছে, আমাদের কর্মকর্তারা ঘটনাটি দ্রুত সামলে নিয়ে আবার নির্ধারিত জায়গায় ফিরে যান। এসময় তাদের হাততালি দিয়ে যারা সমর্থন জানিয়েছিলেন, তাদের ধন্যবাদ।

প্রতিবছর রানির জন্মদিন উপলক্ষে ‘ট্রুপিং দ্য কালার’ নামে পরিচিত এই সামরিক প্যারেডের আয়োজন করে ব্রিটিশ কর্তৃপক্ষ। এতে অংশ নেন প্রায় দেড় হাজার সৈন্য ও কর্মকর্তা। 

১৯৮৬ সাল পর্যন্ত ঘোড়ার পিঠে চড়ে নিজেই প্যারেডে অংশ নিতেন রানি এলিজাবেথ। এর বছর পাঁচেক আগে এক ব্যক্তি তার দিকে ছয়টি ফাঁকা গুলি ছোঁড়েন। এতে চমকে ওঠা ঘোড়াটি সামলাতে বেশ বেগ পেতে হয়েছিল রানিকে। ওই ঘটনায় তার কোনো ক্ষতি হয়নি। তবে সেই ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছিল।

যুক্তরাজ্যের ইতিহাসে অন্য যেকোনো শাসকের চেয়ে দীর্ঘদিন সিংহাসনে আসীন রয়েছেন রানি দ্বিতীয় এলিজাবেথ। সারা বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি সময় শাসনকাজ পরিচালনাকারীদের মধ্যে তিনি তৃতীয়। এলিজাবেথের সিংহাসনে আরোহণের ৭০ বছরপূর্তি উদযাপনে এ সপ্তাহে চার দিনব্যাপী জমকালো অনুষ্ঠানের আয়োজন করেছে যুক্তরাজ্য। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭