ইনসাইড আর্টিকেল

ভ্রমণকালীন কিছু সতর্কতা


প্রকাশ: 03/06/2022


Thumbnail

ছুটির দিন আসলেই ভ্রমণ পিপাসু মানুষদের মধ্যে প্রথমেই প্রাধান্য পায় কোথাও না কোথাও ভ্রমণে যাওয়ার। কেউ বা বাছাই করে নেয় পাহাড়-পর্বত। আবার কেউবা বাছাই করে নেয় সমুদ্র-সৈকত। বিভিন্ন জনের ভিন্ন ভিন্ন পছন্দের জায়গায় ভ্রমণ করতে যাওয়ার পরিকল্পনা। হাজারো পরিকল্পনা নিয়ে ভ্রমণ পিপাসুরা অপেক্ষা করে থাকেন কবে সেই আকাঙ্ক্ষিত দিনটি আসবে। আর এই ভ্রমণের ক্ষেত্রে মূলত ট্রেন, বাস বা লঞ্চই এদেশের জনপ্রিয় যানবাহন। তাই শুধু মাথায় ভ্রমনের পরিকল্পনা করলে হবে নাকি! ভ্রমণকে সুন্দর আর নিরাপদ করতে প্রয়োজন কিছু সতর্কতা। তাহলে চলুন দেখে নেই ভ্রমণে যাওয়ার পূর্বের কিছু সতর্কতা-

পোশাক: ভ্রমণে যত হালকা এবং আরামদায়ক পোশাক পড়া যায় ততই সুবিধা। ছেলেরা টি-শার্ট পড়তে পারেন। তবে নিজের আরামদায়ক হয় এমন যেকোন পোশাকই পরতে পারেন।

জুতা: জুতার ব্যাপারে অবশ্যই খেয়াল রাখুন। বিশেষ করে মহিলারা ভ্রমণের সময় হাই হিল বা হিল জুতা এড়িয়ে চলুন। তবে হিল জুতা না পড়লে ভ্রমণে সুবিধা এবং আরামদায়ক। ভ্রমণ ক্ষেত্রে কম্ফোর্টেবল জুতা হাটার জন্য খুবই প্রয়োজন। ট্রেকিংয়ে আলাদা ট্রেকিং জুতা নিয়ে নিন।

ফাস্টএইড বক্স ও প্রয়োজনী ঔষধ: ভ্রমণের প্যাকিং করার পূর্বে অবশ্যই মনে করে ফাস্টএইড বক্স নিয়ে নিন। ভ্রমণকালে যেকোনো সময় ছোট-খাটো এক্সিডেন্ট হয়ে যেতে পারে। সেক্ষেত্রে আপনার কাটা ছেড়ায় প্রাথমিক সাহায্য করবে। বিশেষ করে যারা পাহাড়-পর্বত বা ট্রেকিং ট্রিপ দিতে পছন্দ করে তাদের ক্ষেত্রে অধিক কাজে দিবে। কারণ ট্রেকিং করার সময় কাটা-ছেড়ার সম্ভাবনা বেশি থাকে। ফাস্টএইড বক্সের সাথে নিয়ে নিন প্রয়োজনীয় ঔষধ-পত্র। জ্বর-ঠান্ডা, মাথা ব্যাথা ইত্যাদি সমস্যা হওয়াটা স্বাভাবিক। বিশেষ করে বাসে ভ্রমণের ক্ষেত্রে ক্লান্তি বেশি অনুভূত হয়। এছাড়াও যাদের শ্বাসকষ্ট তারা অবশ্যই ইনহেলার সাথে রাখবেন।

অতিরিক্ত খাবার খাওয়া: ভ্রমণে যাওয়ার পূর্বে অবশ্যই অতিরিক্ত খাবার খাওয়া থেকে বিরত থাকুন এবং ভ্রমণের সময় বাইরে থেকে খাবার কিনে খাওয়ায় সতর্কতা অবলম্বন করুন। কারণ বাইরের খাবার খেয়ে যেকোনো সময় অসুস্থ হয়ে যেতে পারেন। আর ভরমণের সময় এই সমস্যা টা বেশি পরিলক্ষিত হয়। পাশাপাশি যাত্রাকালে অপরিচিত কারও কাছ থেকে খাবার খাবেন না। 

দামী জিনিসপত্র ও টাকা: সাথে দামী মোবাইল না রাখাই ভালো। বিশেষ করে ট্রেন ভ্রমণে এই ব্যাপারে অধিক সাবধানতা নিন। মেয়েদের ক্ষেত্রে অধিক স্বর্ণ পরিধান না করাই উত্তম। ভ্রমণের সময় সব টাকা একসাথে না রেখে কিছু টাকা অন্য জায়গায় সরিয়ে রাখুন। খুব বেশি প্রয়োজন না থাকলে ল্যাপটপ না নিয়ে যাওয়াই উত্তম। কারন দেশে ছিন্তাইকারীর পরিমাণ বেশ বেড়েছে।

পরিবহন: ভ্রমণকালে চেষ্টা করুন ভালো পরিবহনে যাতায়াত করার। পরিবহনের মানের উপর অনেকটাই নির্ভরশীল ভ্রমণ। আর যদি নিজেদের গাড়িতে যাতায়াত করেন তাহলে অবশ্যই সতর্কতার সাথে গাড়ি চালাবেন।

এছাড়া যদি লঞ্চ ভ্রমণ করেন তাহলে ভ্রমণের সময় সাতার না জানা লোক সাথে থাকলে তাকে পানি থেকে সতর্ক করে দেবেন। নদীতে ভ্রমণে গেলে এই বিষয়ে অবশ্যই সতর্ক থাকবেন।
 
সবশেষে, সাথে সব সময় পরিচিত ডাক্তার বা পুলিশের ফোন নাম্বার রাখুন। অসুস্থ বা কোনো বিপদে পড়লে যেনো সাথে সাথে ডাক্তারের পরামর্শ ও বিপদের সময় পুলিশের সাহায্য নিতে পারেন। এছাড়া বিপদে পুলিশের সাহায্য নিতে যেকোনো জায়গা থেকে ৯৯৯ এ ফোন করুন। সবার ভ্রমণ সুন্দর ও নিরাপদ হোক।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭