ইনসাইড গ্রাউন্ড

খরচ বাড়ায় খেলোয়াড় সংখ্যা কমানোর পরিকল্পনায় বিসিবির!


প্রকাশ: 03/06/2022


Thumbnail

করোনা মহামারীতে এক একটা দলের ক্রিকেট সফর যেনো এক বিলাসিতার নাম হয়ে দাঁড়িয়েছিল। অতিরিক্ত খেলোয়াড়, স্টাফ, বায়ো ভাবলে থাকার জন্য আলাদা বিমান যাত্রা, হোটেল। সব মিলিয়ে যেনো এ এক এলাহি কর্মযজ্ঞ। সেই সাথে এত কিছু ঠিক ঠাক করে পরিচালনার জন্য প্রতিটি ক্রিকেট বোর্ডের খরচও বেড়েছিলো বহুগুণ। 

করোনা মহামারী কমে আসার সাথে সাথে এখন নতুন করে যোগ হয়েছে আন্তর্জাতিক বাজারে সব কিছুর অতিরিক্ত দাম বৃদ্ধি। বিমান ভাড়া, হোটেল খরচ সবকিছুই বেড়েছে। সঙ্গে ক্রিকেটারদের দৈনিক ভাতাও। এজন্য সফরে খেলোয়াড় সংখ্যা কমানোর চিন্তা করছে বিসিবি। 

বৃহস্পতিবার (২ জুন) বোর্ড সভা থেকে বেরিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন বলেছেন, ‘আমরা দেখছি খরচ অসম্ভব হারে বেড়ে গেছে। দেশের কথা বলছি না। অনেক কিছুরই খরচ বেড়ে গেছে। উদাহরণস্বরূপ আগে যে টিকিট ভাড়া ছিল ৩-৪ লাখ, সেটি এখন হয়ে যাচ্ছে ১০-১১ লাখ। হোটেল ভাড়া যেটা ছিল বড়জোর ২৫০ ডলার। সেটি এখন কমপক্ষে ৪০০-৫০০ ডলার করে লাগছে।’

তিনি বলেন, ‘এত বেশি করে দেওয়ার পরেও পাওয়া যাচ্ছে না। খরচ একটা বড় ইস্যু। সেজন্য আজকের সভায় আমরা বলেছি, এই খরচ কমিয়ে আনতে হবে। এতদিন আমরা যেভাবে (বিদেশ সফরে) পাঠিয়েছি, বিশেষ করে কোভিড পরিস্থিতিতে সতর্কতা স্বরূপ অনেক বাড়তি খেলোয়াড়-স্টাফ পাঠিয়েছি। এখন আর সেই পরিস্থিতি নেই। এছাড়া যেহেতু এখন বাইরে জিনিসপত্রের দাম সম্পর্কে কিছুই বলা যাচ্ছে না, সেজন্য বোর্ডকে সামগ্রিকভাবে বলা হয়েছে প্রত্যেকটা বাজেট কমিয়ে আনতে হবে।’

চার ভাগে ভাগ হয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাচ্ছে বাংলাদেশ। শুক্রবার রাতে প্রথম বহর ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে উড়াল দেবে। এরপর ধাপে ধাপে যাবে বাকিরা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭