ওয়ার্ল্ড ইনসাইড

পুতিনের সাথে সাক্ষাৎ করলেন সেনেগালের রাষ্ট্রপতি ম্যাকি সাল


প্রকাশ: 03/06/2022


Thumbnail

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শুক্রবার (৩ জুন) সেনেগালের প্রেসিডেন্ট ও আফ্রিকান ইউনিয়নের প্রধান ম্যাকি সালের সঙ্গে বৈঠকে বসছেন। 

পশ্চিমা দেশগুলোর সঙ্গে ইউক্রেন ইস্যুতে সম্পর্ক খারাপ যাচ্ছে রাশিয়ার। এই অবস্থার মধ্যে আফ্রিকান ইউনিয়নের প্রধানের সঙ্গে বৈঠক করবেন পুতিন। আলোচনার মূল বিষয় থাকবে, খাদ্যশস্য সরবরাহ এবং রাজনৈতিক সহযোগিতা ।

পুতিন কৃষ্ণসাগরে শচির বাসভবনে সেনেগালের প্রেসিডেন্ট এবং আফ্রিকান ইউনিয়নের প্রধান ম্যাকি সালের সঙ্গে সাক্ষাতে বসবেন। আফ্রিকান ইউনিয়ন নেতার এই সফরের উদ্দেশ্য খাদ্যশস্য এবং সার পরিবহন মুক্ত করা।

ক্রেমলিন জানিয়েছে, ম্যাকি সালের সঙ্গে পুতিন রাজনৈতিক আলোচনা সম্প্রসারণ, অর্থনৈতিক এবং মানবিক সহযোগিতা নিয়ে আলোচনা করবেন। চলমান আন্তর্জাতিক এজেন্ডাও আলোচনা করা হবে বলে মস্কোর পক্ষ থেকে জানানো হয়েছে।

এর আগে ২০১৯ সালে, পুতিন মহাদেশে রাশিয়ার প্রভাব পুনরুদ্ধার করার জন্য সোচিতে  আফ্রিকান নেতাদের সাথে বৈঠক করেছিলেন।

যদিও আফ্রিকাতে কখনোই রাশিয়ার উপনিবেশ ছিল না, সোভিয়েত যুগে আফ্রিকা মহাদেশের বিভিন্ন ইস্যুতে মস্কোর গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল, তারা বিভিন্ন দেশের স্বাধীনতা আন্দোলনকে সমর্থন করেছিল এবং আফ্রিকান নেতাদের একটি প্রজন্মকে প্রশিক্ষণ দিয়েছিল।

১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর আফ্রিকার সাথে রাশিয়ার সম্পর্ক হ্রাস পায় এবং সাম্প্রতিক বছরগুলিতে, চীন আফ্রিকা মহাদেশে একটি প্রধান বিদেশী শক্তি হিসাবে আবির্ভূত হয়েছে।


সূত্রঃ আল-জাজিরা 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭