ইনসাইড টক

'পদ্মা সেতুর টোল কত বছরে উঠবে এসব হিসাব করে লাভ নেই'


প্রকাশ: 03/06/2022


Thumbnail

ঢাকা বিশ্ববিদ্যালয়ের জাপানিজ স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ও বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি অধ্যাপক ড. আবুল বারাকাত বলেছেন, পদ্মা সেতুর টোল কতো বছরে উঠবে এসব তো হিসাব করে লাভ নেই। কারণ শুধু ব্রিজের টোল দিয়ে কখনো টাকা উঠে আসবে না। ব্রিজের দাম উঠে আসবে পদ্মা সেতু হওয়ার পর এই যে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলাগুলোর সঙ্গে যোগাযোগ স্থাপন হবে এবং ওই জেলাগুলোতে শিল্পায়ন হবে তার মধ্য দিয়ে। পদ্মা সেতুর মাধ্যমে যে মালামাল আসা-যাওয়া করবে, ওই অঞ্চলের কৃষিভিত্তিকসহ অন্যান্য যা আছে, এই সমস্ত দিয়ে টোল উঠে আসবে।

পদ্মা সেতুর টোল নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় অধ্যাপক ড. আবুল বারাকাত এসব কথা বলেছেন। পাঠকদের জন্য অধ্যাপক ড. আবুল বারাকাত এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক মাহমুদুল হাসান তুহিন।

অধ্যাপক ড. আবুল বারাকাত বলেন, আমি যখন পদ্মা সেতুর হিসাব নিয়ে কাজ করি তখন এই সেতুর টোলের হিসাব নিয়েও কাজ করেছি। অর্থনীতি সমিতির ওয়েবসাইটে এ সম্পর্কিত আমার বইয়ের ২৩ নম্বর পৃষ্টায় উল্লেখ করা আছে। সেখানে আমি সারণি-৩ এ দেখিয়েছি যে, পদ্মা সেতুতে সম্ভাব্য যান চলাচল সংখ্যা, টোল মোট আদায় প্রথম বছরে প্রতিদিন। আমার ওই হিসাবে, প্রথম বছরে প্রতিদিন ট্রাক যাবে ৩৩৮৯টি এবং টোল দিবে ১৯৪৯ টাকা। এটা ২০১২ সালের হিসাব ধরে।

তিনি বলেন, বাস প্রতিদিন যাবে দুই হাজার ৮ শত বার টি, তারা টোল দিবে ১৫৮৩ টাকা। হালকা যান (কার) ১৬৩৩টি। তারা টোল দিবে ৮১২ টাকা। এখন এই যে একটা ফিগারে বলার হচ্ছে ১০০ টাকা থেকে সর্বোচ্চ ৬ হাজার। আমি যে হিসাব করেছি সেখানে আমার হিসাবে সর্বোচ্চ ১৯৪৯ টাকা। এটা ছিল ২০১২ সালে। তাহলে এখন দুই দিয়ে গুণ করলে হচ্ছে ৩৮০০ টাকা বা প্রায় চার হাজার টাকা। আমি জানি টোলের এই হিসাবটা প্রাথমিকভাবে বেশি বলা হয়েছে। এটা নিয়ে সবাই একটু চিল্লাচিল্লি করবে। প্রধানমন্ত্রী এটা কমিয়ে দিবে। সেটা অনেকটা হুবহু আমার ফিগারের সাথে ম্যাচ করবে। 

অধ্যাপক ড. আবুল বারাকাত আরও বলেন, ২০১২ সাল আর এখন ২০২২ সাল এই দশ বছরে তো অনেক কিছুর তারতম্য হয়েছে। এখন ডলারের দাম এক নাই। তখন আমি ৮২ টাকা ডলারের দাম ধরে করেছি কিন্তু এখন তো ডলারে দাম ৯০ টাকা। তার মানে আমার ট্রাকের হিসাব ওখানে যা দেওয়া আছে সেটা এখন সর্বোচ্চ সাড়ে তিন হাজার বা চার হাজার টাকা হওয়া উচিত। বাসের হিসাব ১৫৮৩ টাকা দেওয়া আছে। এটা ২৫০০ হওয়া উচিত। আর হালকা গাড়ি ৮১২ টাকা দেওয়া আছে সেটা এখন ১২০০ টাকা হওয়া উচিত। এর বেশি নয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭