ইনসাইড টক

'ডাব্লিউএইচও যখন বলবে তখন বাচ্চাদের টিকা দেওয়া হবে'


প্রকাশ: 04/06/2022


Thumbnail

প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ বলেছেন, বিশ্বব্যাপী যখন বাচ্চাদের টিকা দেওয়ার বিষয়টি কনফার্ম করা হবে তখন থেকেই দেওয়া হবে। ডাব্লিউএইচও যখন বলবে যে বাচ্চাদেরও দেওয়া হোক তখন দেওয়া শুরু করা হবে।

বুস্টার ডোজ সপ্তাহ শুরু, বাচ্চাদের করোনার টিকাসহ বিভিন্ন বিষয় নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় তিনি এসব কথা বলেছেন। পাঠকদের জন্য অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর প্রধান বার্তা সম্পাদক মো. মাহমুদুল হাসান। 

টিকা না দেওয়া বাচ্চারা অরক্ষিত থাকছে কিনা এমন প্রশ্নের জবাবে অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ বলেন, বাচ্চারা এই ক্ষেত্রে অরক্ষিত থাকছে না। এখনও ধরে নেওয়া হয় যে, করোনা বাচ্চাদের তুলনামূলক আক্রমণটা কম করে। আগে তো বলা হতো বাচ্চাদের হয়ই না। এখন বলা হচ্ছে, বাচ্চাদের হয়, তবে তুলনামূলক ঝুঁকির মধ্যে নাই। তুলনামূল এখন করােনা অনেক কম। তবুও এ বিষয়ে গবেষণা চলছে। সবই গবেষণার মাধ্যমে পাওয়া যাবে। 

তিনি বলেন, ছোট বাচ্চাদের ১২ এর নিচে এখনও তো ঢালাওভাবে টিকা সবাইকে দেওয়া হচ্ছে না। ভবিষ্যতে এটি দেওয়া হবে। আপাতত যা আছে তাই দেওয়া হচ্ছে। এটা তো ডিপেন্ড করে যে আমার স্টক কতটুকু আছে তার ওপর। টিকা দেওয়ার পর এই স্টক কমবে। এই অবস্থায় যদি বাচ্চাদের টিকা দেওয়া শুরু করা হয়, তখন দেখা যাবে স্টকে কুলাবে না। তখন হুড়াহুড়ি, মারামারি এগুলো হবে। টিকা দিতে হবে আমাদের যতটুকু আছে সেই অনুযায়ী হিসাব করে। ১৮ বছর পর্যন্ত এখন কাভার করা যায়। আরও বেশি পেলে আরও বেশি কাভার করা যাবে। 

অধ্যাপক আব্দুল্লাহ আরও বলেন, আজ থেকে বুস্টার ডোজ সপ্তাহ শুরু হলো। এটার তো শুরু হলো মাত্র। আরও হবে। একবারে তো সব মানুষকে দিয়ে দেওয়া যাবে না, ধীরে ধীরে দিতে হবে। যেহেতু শুরু হয়েছে সেহেতু আস্তে আস্তে সবাইকেই দেওয়া হবে। এটি একটি চলমান প্রক্রিয়া। এটি চলতেই থাকবে। টিকা থাকা সাপেক্ষে এই প্রক্রিয়া চলবে। 

তিনি বলেন, করোনা রোগটা নতুন, ভ্যাকসিন নতুন। আগে একটি ভ্যাকসিন বের করতে সময় লাগতো। সেটা অনেক টেস্টের পরে বাজারে আসতো। কিন্তু এই করোনা ভ্যাকসিনটা জরুরি ব্যবহারের জন্য সারা বিশ্বে দেওয়া হচ্ছে। সেজন্য এটা নিয়ে তাড়াহুড়ার দরকার নেই। 

অধ্যাপক আব্দুল্লাহ বলেন, বিভিন্ন সময় বলছি জনগণকে। করোনা বর্তমানে নিয়ন্ত্রণে আছে এটা সত্য, কিন্তু এটা তো আনপ্রেডিক্টেবল। কখন যে আসবে এটা তো কেউ বলতে পারে না। কিন্তু এটা কখন আবার খারাপ হয়ে যাবে আমরা বলতে পারছি না। সেজন্য জনগণকে বারবার বলছি মাস্ক পরেন, হাত ধোঁয়াটা চালু রাখা, জন সমাগম এড়িয়ে চলার জন্য। মানুষ তো মানছে না।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭