লিভিং ইনসাইড

সহজেই বাড়ি থেকে দূর করুন পিঁপড়ার উপদ্রব


প্রকাশ: 04/06/2022


Thumbnail

গরমের মৌসুমে খাবারদাবার তো বটেই, জামাকাপড়-বিছানাপত্রেও পিঁপড়ার আক্রমণ ঘটে। খাবার জিনিসপত্র, শোবার জায়গা বা জামাকাপড়ের উপর পোকা মারার ওষুধ ছড়ালে তার ক্ষতিকারক প্রভাব পড়তে পারে। তার চেয়ে এমন কয়েকটি টোটকা ট্রাই করে দেখুন যা আপনার হাতের কাছেই মজুত রয়েছে এবং কোনও রাসায়নিক বিক্রিয়ারও বিন্দুমাত্র আশঙ্কা নেই।

চলুন দেখে নেওয়া যাক সেগুলো কী কী-

>> পিঁপড়া তাড়াতে তেজপাতা খুব কাজ করে। তেজপাতার গন্ধ পিঁপড়া একেবারেই সহ্য করতে পারে না। তাই তেজপাতা গুঁড়ো করে ঘরের কোণায় কোণায় ছড়িয়ে দিন। দেখবেন এতে পিঁপড়া ঘরে আসবে না।

>> চিনির কৌটোতে কয়েকটা লবঙ্গ রেখে দিন। এতে চিনির কৌটোতে পিঁপড়া হানা দেবে না।

>> বই রাখার সেলফে পিঁপড়া হানা দিলে বইয়ের ক্ষতি হতে পারে। এই উপদ্রব থেকে বাঁচতে একটা কাপড়ের ছোট পুটুলিতে কয়েকটা লবঙ্গ ও দারচিনি রেখে, পুটলিতা বইয়ের সেলফে রেখে দিন। দেখবেন পিঁপড়ার উপদ্রব কমবে।

>> পুদিনা পাতার কড়া গন্ধ মোটেই পছন্দ নয় পিঁপড়াদের। সামান্য থেঁতো করে এই পাতা রান্নাঘর ও মেঝের কোণের অংশগুলোতে রাখা যেতে পারে। তা ছাড়া পুদিনা তেল পানির সঙ্গে মিশিয়ে ঘরে স্প্রে করলেও পিঁপড়ার উপদ্রব কমবে।

>> ঘর মোছার সময় বালতির পানিতে নিমপাতা বাটা মিশিয়ে নিন। এতে শুধু পিঁপড়া নয়, মশা-মাছিও দূর হবে।

>> ঘরের কোনায় যদি কোনও গর্ত থাকে, সেখানে কর্পূর ফেলে দিন। দেখবেন পিঁপড়ার আনাগোণা কমে যাবে।

>> অনেকে পিঁপড়া তাড়ানোর জন্য কেরোসিন তেল দিয়ে ঘর মোছেন। কেরোসিন তেলের পরিবর্তে ঘর মোছার পানিতে কয়েক ফোঁটা সরষের তেল মিশিয়ে নিন। দেখবেন পিঁপড়া থেকে রেহাই মিলবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭