কালার ইনসাইড

গল্পের কারণেই জনপ্রিয়তা বাড়ছে ওটিটির


প্রকাশ: 04/06/2022


Thumbnail

চলচ্চিত্র বিনোদনের অন্যতম মাধ্যম। এক সময় এই চলচ্চিত্র প্রদর্শনের একমাত্র মাধ্যম ছিলো সিনেমা হল। সময় পরিবর্তনের সাথে সাথে বাংলাদেশে কমছে প্রেক্ষাগৃহের সংখ্যা। পাশাপাশি আগের মত মান সম্পন্ন কাজও হচ্ছে কম। যার ফলশ্রুতিতে হল বিমুখ হচ্ছেন দর্শকরা। এখন বেশী ভাগ মানুষ ঝুঁকছেন ওটিটি প্ল্যাটফর্মে।

অন্যদিকে করোনা মহামারিতে ঘরবন্ধী ছিলেন মানুষ। যার ফলে করোনাকালীন র জনপ্রিয়তা বেড়েছে আকাশচুম্বী। বেশ কিছু কারণে মানুষ এখন টেলিভিশন ও প্রেক্ষগৃহের ওপর আস্থা হারিয়ে ওটিটি প্ল্যাটফর্ম- নেটফ্লিক্স, অ্যামাজন, চরকি, জিফাইভ, ডিজনি হটস্টার, হৈচৈ, বঙ্গ ইত্যাদির ওপর ঝুঁকে পরেছে।

আমাদের দেশে একসময় বেশ মানসম্মত নাটক, সিনেমা তৈরি হতো। সেই সব সিনেমায় থাকতো নতুনত্ব। আমাদের দেশের সিনেমা দেখে অন্যদেশের মানুষ সিনেমা বানাতেন। তবে কালের বিবর্তন আজ সবই অতীত। একে হচ্ছে গল্প নির্ভর ছবি, পাশাপাশি নির্মিত ঐসব কাজের মান নিয়েও আছে নানা প্রশ্ন।

অন্যদিকে বর্তমান সময়ে বাংলাদেশের বিভিন্ন ওটিটি মাধ্যমগুলো দর্শকদের পছন্দের মত কাজ দিতে সক্ষম হচ্ছে। উল্লেখ করা কাজের বলতে গেলে বলা যায়, চরকিতে ইতোমধ্যে বেশ কিছু কাজ মুক্তি পেয়েছে যেমন, টান, খাঁচার ভেতর অচিন পাখি, ফ্লোর নাম্বার সেভেন। প্রতিটা কাজই দর্শক মহলে আলোচিত হয়েছে।

এদিকে দর্শক এখন মোবাইলে একটা ক্লিক করলেই ওটিটি প্ল্যাটফর্মে দেখা যাচ্ছে পছন্দের সিনেমা এবং সিরিজগুলো। নিজের সময়মত দেখার সুযোগ রয়েছে ওটিটি প্ল্যাটফর্মে। টেলিভিশনে কোন একটি জিনিস দেখতে গেলে তাদের নির্ধারিত সময়মত দেখতে হতো কিন্তু ওটিটি প্ল্যাটফর্মে নিজের ছুটির দিনে সময় করে দেখার সুযোগ রয়েছে বলেই এই মাধ্যম দর্শক জনপ্রিয়তা পেয়েছে।

এছাড়া এই প্ল্যাটফর্মে মিশ্র ধরণের ছবি ও সিরিজ রিলিজ দেয়া হয়। দর্শকদের তাই পছন্দমতো জিনিস বেছে নেবার অনেক সুযোগ থাকে। কারো হরর মুভি পছন্দ, কারো রোমান্টিক কারো ক্রাইম-থ্রিলার । দর্শকদের জন্য এই প্ল্যাটফর্মে তাদের টেস্ট অনুযায়ী বেছে নেবার সুযোগের কারণে এটি জনপ্রিয়।

এদিকে বাংলাদেশে ওটিটি প্ল্যাটফর্মগুলোর বিস্তারের কারণে এখানে বিনিয়োগ যেমন হচ্ছে, তেমনি উঠে আসছে নতুন নতুন প্রযোজনা প্রতিষ্ঠান, পরিচালক, অভিনয় শিল্পী।

‘তকদির’, ‘কন্ট্রাক্ট’, ‘মানি হানি’, ‘মহানগর’, ‘ইতি, তোমারই ঢাকা’, ‘ঊণলৌকিক’, ‘লেডিস অ্যান্ড জেন্টেলমেন’ এর মতো আরও কিছু ওয়েব সিরিজ পেয়েছে দর্শক।

বাংলাভাষী ভারতীয় বিনোদন মাধ্যম ‘হইচই’ চালু হয় ২০১৭ সালে। কলকাতা ভিত্তিক এই ভিডিও স্ট্রিমিং সাইটটি বাংলাদেশে কাজ শুরু করে ২০১৯ সাল থেকে।

বিনোদন বাণিজ্য বিষয়ক মার্কিন প্রতিষ্ঠান ভ্যারাইটি জানিয়েছে, ‘হইচই’ আশা করছে বাংলাদেশে তাদের প্রবৃদ্ধি প্রতি বছর ৭৫ শতাংশ বৃদ্ধি পাবে। তাদের মোট আয়ের ৩০ শতাংশই আসে ভারতের বাইরে থেকে।

নতুন এই মাধ্যমের প্রতি মানুষের আগ্রহ কেন বাড়ছে তা জানতে কয়েকজন পরিচালক, প্রযোজক ও সংশ্লিষ্টদের সঙ্গে কথা হয়। তারা বলছেন, নতুন এই মাধ্যমে অনেকটাই স্বাধীনভাবে কাজ করতে পারছেন নির্মাতা। নতুন বিনিয়োগ আসায় আর্থিক সংস্থান নিয়েও কলাকুশলীদের চিন্তা কম।

তাঁদের মতে, এই মাধ্যমটা বাংলাদেশে নতুন। তবে অল্প সময়েই বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। আর এর কন্টেন্ট শুধু দেশেই সীমাবদ্ধ থাকছে না। বিশ্ববাজারে ছড়িয়ে পড়ছে। নতুন শিল্পীরা কাজের সুযোগ পাচ্ছেন। ওটিটির হিরো হচ্ছে গল্প। তাই যে ভালোভাবে গল্পটা তুলে ধরতে পারছেন তার কাজ দর্শক নিচ্ছেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭