ওয়ার্ল্ড ইনসাইড

বিশ্বজুড়ে করোনায় দৈনিক কমেছে মৃত্যু ও শনাক্ত


প্রকাশ: 05/06/2022


Thumbnail

বিশ্বজুড়ে চলমান মহামারি করোনাভাইরাসের দৈনিক মৃত্যুর সংখ্যা কমেছে। একই সময়ে আগের দিনের তুলনায় কমেছে শনাক্ত রোগীর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা নেমেছে এক হাজারের নিচে। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন চার লাখ।

রোববার (৫ জুন) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭৫৬ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা কমেছে প্রায় ৪০০ জন। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬৩ লাখ ১৯ হাজার ৭৯৬ জনে।

একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪ লাখ ২ হাজার ৩১৭ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে প্রায় ১ লাখ ১৭ হাজার। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৩ কোটি ৫০ লাখ ৪০ হাজার ৫৫৪ জনে।

এদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে উঠে এসেছে তাইওয়ান। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১৫২ জন এবং নতুন করে ভাইরাসে সংক্রমিত হয়েছেন ৬৮ হাজার ১৫১ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২৩ লাখ ৪২ হাজার ৭৯৪ জন এবং মৃত্যু হয়েছে ২ হাজার ৮১৫ জনের।

অন্যদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে উত্তর কোরিয়ায়। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৭৯ হাজার ১১০ জন এবং মারা গেছেন ১ জন। সংক্রমণ ছড়িয়ে পড়ার পর থেকে পূর্ব এশিয়ার এই দেশটিতে এখন পর্যন্ত ৩৯ লাখ ৯৬ হাজার ৬৯০ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৭১ জন মারা গেছেন।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৬ হাজার ২০৮ জন। মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন ৪ কোটি ৩১ লাখ ৭৮ হাজার ৮০ জন এবং মারা গেছেন ৫ লাখ ২৪ হাজার ৬৫১ জন।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২৫ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ১৫ হাজার ৫৯০ জন। অপরদিকে মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩ কোটি ১১ লাখ ৫৩ হাজার ৬৯ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ৬৭ হাজার ৪৪ জনের।

এছাড়াও, গত ২৪ ঘন্টায় করোনাভাইরাসে নতুন করে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রে ৯৬ জন, জার্মানিতে ৪৭ জন, রাশিয়ায় ৮২ জন, দক্ষিণ কোরিয়ায়  ৯ জন, থাইল্যান্ডে ৩০ জন, ইতালিতে ৪৭ জন, জাপানে ৩৫ জন,  অস্ট্রেলিয়ায় ৬০ জন, নিউজিল্যান্ডে  ৯ জন, চিলিতে ২৩ জন মারা গেছেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭