ওয়ার্ল্ড ইনসাইড

১৭ শতকের গীর্জায় আগুন, পারস্পারিক অভিযোগ রাশিয়া-ইউক্রেনের


প্রকাশ: 05/06/2022


Thumbnail

পূর্ব ইউক্রেনে রাশিয়ার কামানের আঘাতেই ১৭ শতকের ঐতিহাসিক গির্জায় আগুন লেগেছে বলে অভিযোগ করেছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।  

দোনেৎস্ক অঞ্চলের ওই গির্জায় অগ্নিসংযোগের জন্য ইউক্রেনকে দায়ী করে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি করেছে, “ইউক্রেনের জাতীয়তাবাদীরা সোয়াটোহিরস্ক লাভরা গির্জায় আগুন ধরিয়ে দিয়েছে।“ 

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় আরো বলা হয়েছে যে, ইউক্রেনের ৭৯তম এয়ারবোর্ন অ্যাসাল্ট ব্রিগেডের ইউনিটগুলো সিয়াটোহিরস্ক থেকে পিছু হটার আগমুহূর্তে ‘ইউক্রেনীয় জাতীয়তাবাদীরা’ কাঠের গির্জায় আগুন ধরিয়ে দেয়। ইউক্রেনের সাঁজোয়া যানে থাকা মেশিনগান থেকে গির্জার কাঠের দেয়ালে হামলা চালানো হয়েছে।

যদিও ইউক্রেনের পক্ষ থেকে রাশিয়ার দাবী প্রত্যাখ্যান করে উলটো অভিযোগ করা হয়েছে, তারা বলেছে ইউক্রেনে আরও কয়েকটি গীর্জা আগুনে পুড়িয়ে দিয়েছে রাশিয়া। ১লা জুন বোমা হামলায় গীর্জার ৩ জন সন্ন্যাসীও নিহত হয়েছেন বলে দাবি করেছে ইউক্রেন। 

এ অবস্থায় জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা- ইউনেস্কো থেকে রাশিয়াকে বহিষ্কারের আহ্বান জানিয়ে জেলেনস্কি বলেছেন, ‘সংস্থাটিতে রাশিয়ার কোনো স্থান নেই’।

জেলেনস্কি আরো বলেন, রাশিয়া ইউক্রেনের প্রতিটি গির্জা, বিদ্যালয় ধ্বংস করে দিচ্ছে। এসব ধ্বংসযজ্ঞ  চিহ্নই প্রমাণ করে যে ইউনেস্কোয় রাশিয়ার কোনো স্থান নেই।

দনবাসের লুহানস্ক অঞ্চলের যে শহরে কয়েকদিন ধরে তীব্র লড়াই চলছে, সেখানে রুশ বাহিনীর কাছ থেকে কিছু এলাকা পুনর্দখলের দাবি করেছে ইউক্রেন।


সূত্র: আলজাজিরা



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭