ইনসাইড বাংলাদেশ

অভিযানের পর চালের দামে নিম্নগতি: খাদ্যমন্ত্রী


প্রকাশ: 05/06/2022


Thumbnail

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার দাবি করেছেন,'অবৈধ মজুতের বিরুদ্ধে অভিযানের প্রেক্ষিতে চালের দামে নিম্নগতি এসেছে'। রোববার (৫ জুন) সচিবালয়ে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ দাবি করেন।

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, গত সোমবার ক্যাবিনেট মিটিংয়ে এটা (ধান-চালের অবৈধ মজুতের বিরুদ্ধে অভিযান) নিয়ে আলাপ হয়। মঙ্গলবার(৩১ মে) বিকেল থেকে আমরা অভিযান শুরু করি। বুধবার(০১ জুন) থেকে অভিযান পুরোপুরি শুরু হয়। সারাদেশে একসাথে সাঁড়াশি অভিযানের মতো আমাদের এটা চলছে। বুধ-বৃহস্পতিবার ও অভিযান হয়েছে। শুক্র-শনিবার বন্ধের দিনেও আমাদের অভিযান চলেছে।

তিনি বলেন, আমরা অনেক জায়গায় অনেক চাল অবৈধ মজুত পেয়েছি, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। এ অবস্থায় বাজারে চালের দামের নিম্নগতি রয়েছে, একেবারে কন্ট্রোল হয়েছে, এ কথা আমি বলবো না। আমরা কাজ করছি, এটা আমরা অব্যাহত রাখবো।

অভিযানের পর একটি বিষয় পরিলক্ষিত হচ্ছে, আসল চিত্রটা আমরা পাচ্ছি। মজুত কত আছে, অবৈধ মজুদ কত আছে, আমরা যা বলছি সেই পরিমাণ মজুদ আছে কিনা? টোটাল একটা হিসাবের মধ্যেও আমরা আসতে পারছি।

আগামীকাল খাদ্য বিষয়ে সরকারের সর্বোচ্চ কমিটি খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভা অনুষ্ঠিত হবে জানিয়ে মন্ত্রী বলেন, সেই মিটিং-এ আমরা এ বিষয়গুলো পুরোপুরি আলোচনা করব, বাজারদর নিয়ন্ত্রণ করার জন্য আর কি কি ব্যবস্থা নেওয়া যায়।

চালের দাম কবে কমবে জানতে চাইলে খাদ্যমন্ত্রী বলেন, কমতে শুরু করেছে তবে কবে কমবে এটা সুনির্দিষ্ট করে বলা যাবে না।

তিনি আরও বলেন, সুনির্দিষ্টভাবে যেখানে অভিযোগ পাচ্ছি সেই সব মিলে আমরা অভিযান চালাচ্ছি। যেখানে (অবৈধ মজুত) নাই সেখানেও যদি আমরা লোক পাঠাই, তাহলে বাজারে একটা ত্রাসের সৃষ্টি হবে। তারা উৎপাদন বন্ধ করে দেবে। সেদিকেও নজর রাখতে হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭