ওয়ার্ল্ড ইনসাইড

ভেনেজুয়েলা থেকে তেল আমদানি করবে ইউরোপ


প্রকাশ: 05/06/2022


Thumbnail

অবশেষে ভেনেজুয়েলার ওপর নিষেধাজ্ঞা শিথিল করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। দুইটি কোম্পানিকে ভেনেজুয়েলার তেল ইউরোপে সরবরাহের অনুমোদন দেবে দেশটি। জানা গেছে, ইতালীয় তেল কোম্পানি এনি এসপিএ ও স্পেনের রেপসোল এসএ আগামী মাসের মধ্যেই ভেনেজুয়েলার তেল ইউরোপে পাঠানো শুরু করতে পারে। 

 ওয়াশিংটনের নিষেধাজ্ঞার কারণে ভেনেজুয়েলার তেল রপ্তানি কার্যত বন্ধ রয়েছে। রোববার (৫ জুন) রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয় যে, নাম প্রকাশে অনিচ্ছুক একজন বলেছেন এনি ও রেপসোল যে তেল পাবে তার পরিমাণ খুব বেশি নয় ও বিশ্ব বাজারে তেলের দামে সামান্য প্রভাব পড়তে পারে। কিন্তু ইউরোপে ভেনিজুয়েলার দীর্ঘ-হিমায়িত তেলের প্রবাহ পুনরায় শুরু করার জন্য ওয়াশিংটনের সবুজ সংকেত প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর জন্য একটি প্রতীকী উৎসাহ হতে পারে।

মার্কিন পররাষ্ট্র দফতর একটি চিঠিতে কোম্পানি দুইটিকে শিপমেন্ট পুনরায় শুরু করার অনুমোদন দিয়েছে। বাইডেন প্রশাসন আশা করছে, ভেনেজুয়েলার তেল ইউরোপকে রাশিয়ার ওপর নির্ভরশীলতা কমাতে সহায়তা করবে।

এর আগে রাশিয়ার কাছ থেকে তেল আমদানি দুই-তৃতীয়াংশ বন্ধ করতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নেতারা একমত হন। ফলে সমুদ্রপথে রাশিয়া থেকে ইউরোপে তেল আমদানি বন্ধ হয়ে যাচ্ছে। তবে হাঙ্গেরির আপত্তির কারণে আপাতত পাইপলাইনের মাধ্যমে রাশিয়ার তেল আমদানিতে নিষেধাজ্ঞার প্রভাব পড়বে না।

ইউরোপ তাদের প্রয়োজনীয় গ্যাসের প্রায় ৪০ শতাংশ ও জ্বালানি তেলের ৩০ শতাংশই আমদানি করে রাশিয়া থেকে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭