ইনসাইড গ্রাউন্ড

পিচ নাকি পেসার, লর্ডসে কে সেরা?


প্রকাশ: 06/06/2022


Thumbnail

লর্ডসে ইংল্যান্ড-নিউজিল্যান্ডে সিরিজের প্রথম টেস্ট জিতেছে স্বাগতিকরা। নিউজিল্যান্ডের দেয়া ২৭৭ রানের টার্গেট টপকে গেছে ৫ উইকেট খরচায়। সাদা চোখে একপেশে ম্যাচ মনে হতে পারে। কিন্তু আগের তিন দিনের তুলনায় এই জয় মোটেও সহজ ছিল না; অন্তত বোলাদের পারফরম্যান্সের বিবেচনায়।

টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন কিউই অধিনায়ক কেন উইলিয়াসমন। সিদ্ধান্তটি ভুল ছিল কিনা, তা নিয়ে প্রশ্ন তুলতেই পারেন। কারণ দীর্ঘদিন পর ইংলিশ শিবিরে ফেরা জেমস অ্যান্ডারসন ছত্রভঙ্গ করে দেয় নিউজিল্যান্ডের ব্যাটিং লাইন-আপ। তাতে সঙ্গ দেয় অভিষেক হওয়া ম্যাথিও পটস। বেন স্টোকসের নেতৃত্বে নতুন পুরনোয় দারুণ কিছু উপহার পেতে যাচ্ছে ইংল্যান্ড, এমন ধারণাই তখন জন্মেছিল। কারণ সাকুল্যে ৪০ ওভার পর্যন্ত টিকতে পেরেছিল সফরকারীরা। রান তুলতে পেরেছিল মাত্র ১৩২!

২য় ইনিংসে নিউজিল্যান্ডের ঘাড়ে বড় লিড চাপাতেই হয়ত উৎফুল্ল ছিল ইংলিশ ব্যাটসম্যানরা। অ্যালেক্স লিজ এবং জ্যাক ক্রাউলি শুরুও করেছিলেন সেভাবে। কিন্তু চিত্রপট পাল্টে দেন টিম সাউদি এবং ট্রেন্ট বোল্ট জুটির আগুনঝরা বোলিং। ঘরের চিরচেনা মাঠে ৪৩ ওভারের মধ্যেই ইনিংস শেষ করতে বাধ্য হয় ইংলিশ ব্যাটসম্যানরা। ১৪১ রানে গুটিয়ে মাত্র ৯ রানের লিড পায় স্বাগতিকরা।

তৃতীয় ইনিংসে নেমে আবারও সেই পুরনো চিত্র। ৫৬ রানে ৪ উইকেট হারিয়ে পরাজয়ের সম্ভাবনাই দেখছিল কিউইরা। কিন্তু ব্ল্যাক ক্যাপ্সরা ঘুরে দাঁড়ায় ডারিল মিচেল এবং টম ব্লানডেলের ব্যাটে। মিচেল শতক পেলেও ব্লান্ডেল থামেন ৯৬তে। এরপর টিম সাউদির ২১ রান ছাড়া দুই অংকের ঘরে আর কেউ রান করতে পারেননি। সর্বসাকুল্যে ২৮৫ রানে থেমে যায় নিউজিল্যান্ডের। অ্যান্ডারসন, ব্রড আর পটসে আবারও ছন্দপতন হয় সফরকারীদের। অভিষিক্ত পটস ৭ উইকেট নিয়ে এখন পর্যন্ত ম্যাচের সর্বোচ্চ উইকেট শিকারী।

চতুর্থ ইনিংসে ২৮৫ রানের লক্ষ্যমাত্রা সহজ বানিয়েছেন জো রুট। রুটের হার না মানা ১১৫ রানের ইনিংসে ভর করে একদিন হাতে রেখেই ৫ উইকেটের জয় তুলে নিয়েছে স্বাগতিকরা। রুটকে যোগ্য সাহচার্য দিয়েছে অধিনায়ক বেন স্টোকস। অবশ্য রুট-স্টোক জুটির আগে ইংল্যান্ডের কাঁধে চেপে বসেছিল সেই অলআউট হবার আতঙ্ক। ১৫৯ রানে ৫ উইকেট ফেলে ইংলিশ ব্যাটসম্যানদের একরকম চেপে ধরে কাইল জেমিসন এবং ট্রেন্ট বোল্ট। তবে রুট-স্টোক অনবদ্য জুটি সেই সম্ভাবনাকে উড়িয়ে জয় নিশ্চিত করেন। 

ইংল্যান্ডের জয়ের চেয়ে ক্রিকেটপ্রেমীদের কাছে উপভোগ্য ছিল দুই দলের পেসারদের মধ্যে যে স্নায়ুযুদ্ধ। পাল্টাপাল্টি ইনিংসে যেন প্রতিযোগীতা করে উইকেট তুলে নিয়েছেন পেসাররা। চার ইনিংসে মোট ৩৫ উইকেটের মধ্যে ৩২টিই পেসারদের দখলে! তাই বলার 

এখন প্রশ্ন হচ্ছে লর্ডসের কন্ডিশনে পিচের জন্য বোলাররা সুবিধা পাচ্ছে, নাকি পেসারদের সামনে ব্যাটসম্যানরা অসহায় আত্মসমর্পণ করছে? আপাতত দুটিই পরিপূরক মনে হলেও, তৃতীয় ইনিংসে মিচেল ও ব্লানডেল দেখিয়েছেন, চাইলে মরা পিচেও রান করা সম্ভব। সেই পথ ধরে চতুর্থ ইনিংসে রুট-স্টোকস জুটি জয় পেয়েছেন। কিন্তু সেসব ছাপিয়ে পেসারদের চোখ রাঙানি নজর কেড়েছে ক্রিকেটবোদ্ধাদের। পিচ না পেসার, সেই বির্তক না তুলে  ফাস্ট বলে ৩২ উইকেট দেখার প্রশান্তিতেই চোখ জুড়াক!


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭