লিভিং ইনসাইড

এই গরমে শিশুদের সুস্থ রাখতে যা খাওয়াবেন


প্রকাশ: 06/06/2022


Thumbnail

দেশে এখনো বর্ষার আগমন ঘটেনি। মাঝে মাঝে দেখা যায় দমকা হাওয়ায় বৃষ্টি হচ্ছে, বৃষ্টি থেমে যাওয়য়ার পর পরই তীব্র হচ্ছে তাপমাত্রা। ফলে একটা ভেপসা গরমের আভাস রয়েই যায়। আর এই অবস্থায় বড়রাই ক্লান্ত হয়ে যায়, আবার অনেক সময় অসুস্থ ও হয়ে যায়। তাই শিশুদের ক্ষেত্রে এই সময়টা অধিক ঝুঁকি। বাড়ির ছোট সদস্যদের আরও সাবধানে রাখুন।  সুস্থ্য রাখতে সর্বোপ্রথম তা হলো খাদ্য তালিকায় রাখতে হবে কিছু খাদ্য। তাই চলুন দেখে নেই কি খাওয়ালে শিশুরা সুস্থ থাকবে-

এই গরমে শিশুদের সুস্থ রাখতে যা খাওয়াবেন 

১) বেল: গরমে বেলের মতো উপকারী আর কিছু নেই। বেল ভিটামিন এ, সি এবং বি কমপ্লেক্স, পটাশিয়াম, ম্যাগনেশিয়ামের সমৃদ্ধ উৎস। অনেক শিশুই বেল খেতে চায় না। বাচ্চাদের যাতে পছন্দ হয়, এমন কোনও উপকরণ দিয়ে বেলের শরবত বানিয়ে দিতে পারেন। ভিটামিন সি থাকায় বেল ভিতর থেকে প্রতিরোধ শক্তি গড়ে তুলতে সক্ষম।

২) টক দই: গরমে শরীর ঠান্ডা রাখতে টক দইয়ের বিকল্প নেই। বাচ্চার পেটের স্বাস্থ্য ভাল রাখতে রোজ টক দই খাওয়ান। ক্যালশিয়াম, ফসফরাস, প্রোটিন সমৃদ্ধ টক দই হাড় ভাল রাখতেও সাহায্য করে। টক দই শুধু খেতে না চাইলে তা দিয়ে বানিয়ে দিন লস্যি, রায়তা কিংবা স্যালাড।

৩) ডাবের জল: গরমে শরীরের যত্ন নিতে ডাবের জল খুবই উপকারী। প্রচণ্ড গরমে শিশুর প্রতি দিনের খাদ্যতালিকায় অবশ্যই রাখুন এই পানীয়। শরীর আর্দ্র রাখার পাশাপাশি বিভিন্ন সংক্রমণ জাতীয় রোগবালাই থেকে শিশুকে দূরে রাখবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭