ওয়ার্ল্ড ইনসাইড

"ইউক্রেনের জন্য দূরপাল্লার রকেট সিস্টেম তাৎক্ষণিক প্রভাব ফেলবে না"


প্রকাশ: 06/06/2022


Thumbnail

ইউক্রেনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পাঠানোর ক্ষেত্রে যুক্তরাজ্যের সাথে যুক্তরাষ্ট্রের একটি অঙ্গীকার মতপার্থক্য আনতে পারে, তবে সীমিত সংখ্যার কারণে এটি "রাতারাতি কিছু পরিবর্তন করবে না", বলেছেন একজন স্থল যুদ্ধ বিশেষজ্ঞ।

যুক্তরাজ্যের রয়্যাল ইউনাইটেড সার্ভিসেস ইনস্টিটিউটের (আরইউএসআই) বিশেষজ্ঞ ডক্টর জ্যাক ওয়াটলিং বলেছেন, ইউক্রেনে পাঠানো এম২৭০ রকেট লঞ্চারগুলি "ব্রিটিশ সেনাবাহিনীর মত সমান সক্ষমতাসম্পন্ন।" 

রেডিও ফোর টুডে'র প্রোগ্রামের সাথে আলাপের সময়, ওয়াটলিং আরও যোগ করেছেন যে, এই সিস্টেমগুলি পূর্ব ইউক্রেনে রাশিয়ান আর্টিলারিকে হারিয়ে দিতে সক্ষম। তিনি উল্লেখ করেছেন যে এগুলো ব্যবহার করার জন্য ইউক্রেনীয়দের বিশেষ প্রশিক্ষণের প্রয়োজন হবে - এবং যোগ করেছেন যে ইউক্রেনকে দেয়ার মত যুক্তরাজ্যের কাছে আরও অনেকগুলি আধুনিক উচ্চক্ষমতা সম্পন্ন সিস্টেম রয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন বলেছেন, পশ্চিমারা দীর্ঘ পরিসরের অস্ত্র সাহায্য পাঠালে  রাশিয়ার লক্ষ্যবস্তুর তালিকা আরও প্রসারিত হবে এবং রাশিয়ার ইউক্রেন যুদ্ধ আরও দীর্ঘস্থায়ী হবে। ওয়াটলিং বলেছেন এটি "বেশ কঠিন" হবে কারণ মস্কো ইতিমধ্যে ইউক্রেনের অর্থনীতির পাশাপাশি তার সৈন্য অবস্থানগুলিকে লক্ষ্য করে চলেছে এবং সেই অনুসারে তাদের পরবর্তী মিশনের পরিকল্পনা করছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭