ওয়ার্ল্ড ইনসাইড

শ্রীলঙ্কাকে আলু সহায়তা দেবে বাংলাদেশ


প্রকাশ: 07/06/2022


Thumbnail

রোববার (৫ জুন) দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) মহাসচিব এসালা রোয়ান ওয়েরাকুন গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে শ্রীলঙ্কার জনগণের জন্য আলু সহায়তা করার কথা জানান। এসময় এসালা রোয়ান ওয়েরাকুনের স্ত্রীও তার সঙ্গে ছিলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎকালে সংস্থাটির মহাসচিব সার্ক ফুড ব্যাংককে আরও শক্তিশালী করার ওপর জোর দিয়েছেন। তিনি সার্ক কৃষি কেন্দ্রে অবদানের জন্য বাংলাদেশের ভূয়সী প্রশংসাও করেন। শ্রীলঙ্কার ধানের উৎপাদন ৫০ শতাংশ হ্রাস পেয়েছে উল্লেখ করে তিনি দেশটির সারের প্রয়োজনীয়তার কথাও তুলে ধরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সামনে।

দারিদ্র্য দক্ষিণ এশিয়ার মানুষের প্রধান শত্রু, এই অঞ্চলের সার্বিক উন্নতির পথের একমাত্র বাঁধা, এই সংকট মোকাবিলার জন্য এই অঞ্চলের দেশগুলোকে এক সঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, এই অঞ্চলের দেশগুলোর পাস্পারিক সহযোগিতার মাধ্যমে বহু সমস্যার সমাধান করা যেতে পারে। এজন্য তিনি দেশগুলোর মধ্যে দ্বিপাক্ষিকভাবে কাজ করার জন্য আহ্বান জানান। 

শ্রীলঙ্কার নাগরিক ওয়েরাকুন বলেছেন যে করোনা মহামারি তার দেশে চলমান অর্থনৈতিক সংকটের জন্যও দায়ী এবং দ্বীপরাষ্ট্রটিকে বাংলাদেশ যে সহায়তা দিয়েছে তার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি। 

 প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, কোভিড-১৯ মহামারি ও ইউক্রেন-রাশিয়া যুদ্ধের পর বিশ্বব্যাপী খাদ্য সমস্যার মধ্যে বাংলাদেশ আরও বেশি খাদ্য উৎপাদনের পদক্ষেপ নিয়েছে। এছাড়াও বাংলাদেশের গবেষকরা বিভিন্ন লবণাক্ত ও খরা-সহনশীল ধানের জাত উদ্ভাবনের জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭