ওয়ার্ল্ড ইনসাইড

ইউক্রেনে ৬০ শতাংশ মানুষের প্রয়োজন মানসিক সহায়তা: ওলেনা জেলেনস্কা


প্রকাশ: 07/06/2022


Thumbnail

ইউক্রেন যুদ্ধে বিপর্যস্ত মানুষদের মানসিক সহায়তার জন্য 'জাতীয় সহায়তা ব্যবস্থা প্রতিষ্ঠা'র কথা বলেছেন দেশটির ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কা। তিনি জানিয়েছেন, যুদ্ধ-সংঘাতের কারণে ইউক্রেনে প্রায় ৬০ শতাংশ মানুষের মানসিক সহায়তা প্রয়োজন। 

ওলেনা জেলেনস্কা বলেন, মানসিক স্বাস্থ্য এবং মনোসামাজিক সহায়তা নিয়ে কাজ করা একটি ওয়ার্কিং গ্রুপে এ তথ্য জানানো হয়েছে। বিভিন্ন দেশের ফার্স্ট লেডি এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সঙ্গে আলোচনা থেকে শুরু করে রাষ্ট্রীয় পর্যায়ে একটি সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা তৈরি করা হয়েছে।

তিনি আরো বলেন, এই কর্মপরিকল্পনায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিরা ইউক্রেনকে মানসিক যত্নের বিষয়ে একটি মডেল স্থাপন এবং পারিবারিক চিকিৎসা, মনোবিজ্ঞানী, সমাজকর্মী এবং শিক্ষকদের মানসিক সহায়তার দ্রুত পদ্ধতিতে প্রশিক্ষণে সহায়তা করবে।

ইউক্রেনের স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, রাশিয়ার সঙ্গে সংঘাতের কারণে দেশটির প্রায় দেড় কোটি মানুষ বিভিন্ন ধরনের মানসিক সমস্যায় দিন কাটাচ্ছেন। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। তারপর থেকে এখন পর্যন্ত সংঘাত চলছেই। যুদ্ধের কারণে লাখ লাখ মানুষ দেশ ছেড়েছে। এছাড়া প্রাণ হারিয়েছে আরও কয়েক হাজার মানুষ। তবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে শিশুরা। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭