ওয়ার্ল্ড ইনসাইড

রাশিয়ায় মার্কিন দূতাবাস বন্ধ না করার আহ্বান


প্রকাশ: 07/06/2022


Thumbnail

ইউক্রেন যুদ্ধকে ঘিরে সৃষ্ট সংকট সত্ত্বেও মস্কোর মার্কিন দূতাবাস বন্ধ করা রাশিয়ার উচিত হবে না বলে মন্তব্য করেছেন দেশটিতে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত জন জে সুলিভান।

বিশ্বের সবচেয়ে বড় দুই পারমাণবিক শক্তিধর দেশের মধ্যে অবশ্যই কথাবার্তা হতে হবে, বলেছেন তিনি। সোমবার রুশ বার্তা সংস্থা তাসকে দেওয়া এক সাক্ষাৎকারে ডোনাল্ড ট্রাম্প আমলে নিয়োগ পাওয়া সুলিভান এসব বলেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

 দুই দেশের দূতাবাস বন্ধ হয়ে যেতে পারে কিনা, এমন প্রশ্নের জবাবে মার্কিন এ রাষ্ট্রদূত বলেন, “হতে পারে, সম্ভাবনা আছে, যদিও তেমনটা হলে তা বড় ভুল হবে বলে মনে করি আমি।”

মস্কো-ওয়াশিংটনের এ বৈরিতা সত্ত্বেও কারওই অপর পক্ষের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করা উচিত হবে না বলে মনে করেন সুলিভান। “একে অপরের সঙ্গে কথা বলার সুযোগ রাখতে হবে আমাদের।”  পশ্চিমা লাইব্রেরিগুলো থেকে লিও তলস্তয়ের কাজ সরিয়ে দেওয়া এবং বিখ্যাত রুশ সুরকারদের সুর বাজানো বন্ধের ব্যাপারে সতর্কও করেছেন তিনি।

গত মাসে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ব্যঙ্গ করে বলেছিলেন, তিনি টেইলর সুইফটের ‘উই আর নেভার এভার গেটিং ব্যাক টুগেদার’ গানটি পুতিনকে উৎসর্গ করতে চান। এ প্রসঙ্গে সুলিভানকে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, “আমরা পুরোপুরি সম্পর্ক ছিন্নও করতে পারবো না।”

ইউক্রেনে আক্রমণকে রাশিয়ার ইতিহাসের গুরুত্বপূর্ণ সন্ধিক্ষণ মনে করার পাশাপাশি একে বিশ্বজুড়ে যুক্তরাষ্ট্রের অরাজগতার বিরুদ্ধে বিদ্রোহ হিসেবেই দেখছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেন ও এর পশ্চিমা মিত্ররা রাশিয়ার আক্রমণকে দেখছে বেপরোয়া সাম্রাজ্যবাদী ভূমি দখলের চেষ্টা হিসেবে। দুই পক্ষের এই লড়াই এরই মধ্যে কয়েক হাজার মানুষের প্রাণ কেড়ে নিয়েছে, উদ্বাস্তু করেছে কোটির বেশি মানুষকে।

দুই দেশের সম্পর্ক কীভাবে ভালো হতে পারে এমন প্রশ্নের জবাবে ৬২ বছর বয়সী আইনজীবী সুলিভান বলেন, কীভাবে হবে তা তিনি জানেন না, তবে একদিন সৌহার্দ্য পুনঃপ্রতিষ্ঠিত হবে বলেই তার আশা।  “যদি বাজি ধরতে বলা হয়, আমি বলবো, সম্ভবত আমার জীবদ্দশায় এমনটা হবে না,” বলেছেন তিনি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭