ওয়ার্ল্ড ইনসাইড

৬০০ কোটি ডলার ঋণের প্রয়োজন: বিক্রমাসিংহে


প্রকাশ: 07/06/2022


Thumbnail

৬০০ কোটি ডলার ঋণ পেতে ঋণদাতাদের বৈঠক আয়োজনে আন্তর্জাতিক মুদ্রা তহবিলকে (আইএমএফ) অনুরোধ জানিয়েছে আর্থিক সংকটে জর্জরিত শ্রীলঙ্কা। নজিরবিহীন আর্থিক সংকটের মধ্যে দেশের অর্থনীতি সচল রাখতে এই ঋণ প্রয়োজন তাদের।

প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে জানিয়েছেন, আগামী ছয় মাসে দেশের দৈনন্দিন প্রয়োজন মেটাতে তাঁদের ৫০০ কোটি ডলার প্রয়োজন। শ্রীলঙ্কার রুপির দ্রুত অবমূল্যায়ন রোধে প্রয়োজন আরো ১০০ কোটি ডলার।

পার্লামেন্টে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী বলেন, 'ঋণদাতা অংশীদারদের একত্র করতে আমরা আন্তর্জাতিক মুদ্রা তহবিলের প্রতি আহ্বান জানাচ্ছি। '

বৈদেশিক মুদ্রার সংকট এতটাই তীব্র যে খাদ্য, জ্বালানি এবং অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যদ্রব্যও পর্যাপ্ত পরিমাণে আমদানি করতে পারছে না শ্রীলঙ্কা।

কয়েক মাস ধরে শ্রীলঙ্কায় প্রতিনিয়ত বিদ্যুৎবিভ্রাট, পেট্রলের জন্য দীর্ঘ অপেক্ষার সারি এবং রেকর্ড মুদ্রাস্ফীতি নতুন বাস্তবতা হয়ে দাঁড়িয়েছে। দুই কোটি ২০ লাখ জনসংখ্যার দ্বীপরাষ্ট্রটির সরকার এরই মধ্যে পাঁচ হাজার ১০০ কোটি ডলারের বৈদেশিক ঋণে নিজেদের খেলাপি ঘোষণা করেছে।

প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহ বলেছেন, 'শুধু আর্থিক স্থিরতা প্রতিষ্ঠা করা যথেষ্ট হবে না, আমাদের সম্পূর্ণ অর্থনীতি পুনর্গঠন করতে হবে। '


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭