ওয়ার্ল্ড ইনসাইড

সপ্তম পারমাণবিক পরীক্ষা চালাবে উত্তর কোরিয়া


প্রকাশ: 09/06/2022


Thumbnail

উত্তর কোরিয়া বিষয়ক যুক্তরাষ্ট্রের বিশেষ দূত সাং কিম বলেছেন, যে কোনো মুহূর্তে সপ্তম পারমাণবিক পরীক্ষা চালাতে পারে উত্তর কোরিয়া। রবিবার (৫ জুন) উত্তর কোরিয়া রেকর্ড অষ্টম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র চালানোর পর এই হুঁশিয়ারি উচ্চারণ করেছেন তিনি। 

সাং কিম জানিয়েছেন, উত্তর কোরিয়া এই বছর নজিরবিহীন পরিমাণ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে।  দেশটি এ বছর জুন মাসের মধ্যেই ৩১টি পরীক্ষা চালিয়েছে বলে জানান তিনি, ২০১৯ সালে ক্ষেপণাস্ত্র পরীক্ষা করার সংখ্যা ছিল মাত্র ২৫। 

তিনি আরও বলেন, উত্তর কোরিয়ার কর্মকর্তারা যেসব বক্তব্য দিচ্ছেন তাতে কৌশলগত কিংবা ছোট আকারের পারমাণবিক অস্ত্র ব্যবহারের ইঙ্গিত মিলেছে। পরবর্তী ধাপের এই পরীক্ষা যে কোনো মুহূর্তে হতে পারে।

এদিকে, যুক্তরাষ্ট্রের ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী ওয়েন্ডি শেরম্যান জানিয়েছেন, এ ধরনের কোনো পারমাণবিক পরীক্ষার 'দ্রুত এবং শক্তিশালী প্রতিক্রিয়া' দেখানো হবে। যদিও উত্তর কোরিয়া বিগত পাঁচ বছরে কোনো পারমাণবিক পরীক্ষা চালায়নি। 

সিউলে দক্ষিণ কোরিয়া এবং জাপানের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এমনটাই জানিয়েছেন তিনি। উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষা বিষয়ে শেরম্যান বলেন, "আমি বিশ্বাস করি শুধু দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র এবং জাপান নয়, সমগ্র বিশ্বই শক্তিশালী এবং স্পষ্টভাবে প্রতিক্রিয়া জানাবে।" 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭