ওয়ার্ল্ড ইনসাইড

প্রকৌশলীদের ধর্মঘটে বিদ্যুতবিহীন শ্রীলংকা


প্রকাশ: 09/06/2022


Thumbnail

শ্রীলঙ্কার বিদ্যুৎখাত সংশ্লিষ্ট একটি ইউনিয়নের সদস্যরা নতুন সরকারি বিধিমালার বিরোধিতা করে ধর্মঘটে যাওয়ার পর দেশটির বিস্তৃত এলাকা বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে। এ অবস্থায় অর্থনৈতিক সংকট মোকাবেলার চেষ্টায় থাকা দ্বীপদেশটির পরিস্থিতি আরও জটিল করে তুলেছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

সিইবি’র প্রকৌশলী ইউনিয়নের ধর্মঘট ঠেকাতে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে বুধবার রাতে বিদ্যুৎ সরবরাহকে জরুরি পরিষেবা ঘোষণা করে গেজেট বিজ্ঞপ্তি জারি করার ফলে প্রকৌশলীদের জন্য কাজের বিষয়ে রিপোর্ট করা বাধ্যতামূলক হয়ে যায়।

“প্রেসিডেন্ট রাজাপাকসে গভীর রাতে ইউনিয়নের প্রেসিডেন্টকে ডেকেছিলেন এবং পুরো গ্রিড যেন বন্ধ না হয় সেজন্য অনুরোধ করেন। এ কারণে আমরা হাসপাতাল এবং অন্যান্য জরুরি পরিষেবাগুলোতে বিদ্যুৎ সরবরাহ নিরবিচ্ছিন্ন রাখতে কাজ করছি। কিন্তু ধর্মঘট চলবে,” বলেছেন ইউনিয়নের যুগ্ম মহাসচিব এরাঙ্গা কুদাহেওয়া।

নবায়নযোগ্য বিদ্যুৎ প্রকল্প নিয়ে প্রতিযোগীতামূলক নিলামের উপর বিধিনিষেধ ‍তুলে নেওয়াসহ শ্রীলঙ্কার বিদ্যুৎখাত পরিচালনার আইন সংশোধনের সরকারি পরিকল্পনার বিরোধিতা করছে প্রকৌশলীদের এ ইউনিয়ন।

অন্যদিকে বিদ্যুৎ সমস্যার সম্ভাব্য সমাধানের জন্য নবায়নযোগ্য বিদ্যুতের দিকে ঝোঁকা শ্রীলঙ্কার সরকার বলছে, আইন সংশোধন হলে তা প্রকল্পগুলোর দ্রুত অনুমোদন ও বাস্তবায়নে সুযোগ করে দেবে।

শ্রীলঙ্কার মূল বিদ্যুৎ কোম্পানি রাষ্ট্রায়ত্ত সিলন ইলেকট্রিসিটি বোর্ডের (সিইবি) ১১০০ মতো প্রকৌশলীর মধ্যে প্রায় ৯০০ জন বৃহস্পতিবার প্রথম প্রহর থেকে ধর্মঘট শুরু করেছেন। এর ফলে দেশটির ৮টি জলবিদ্যুৎ প্রকল্পের কার্যক্রম স্থবির হয়ে যায়; এ কেন্দ্রগুলোর মোট বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা প্রায় এক হাজার মেগাওয়াট।

স্বাধীনতার পর থেকে গত সাত দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটে ভুগছে সোয়া দুই কোটি জনসংখ্যার দেশ শ্রীলঙ্কা। রেকর্ড মূল্যস্ফীতি ও জাতীয় মুদ্রার অবমূল্যায়নের পাশাপাশি দেশটিতে জ্বালানি, ওষুধ ও নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের ব্যাপক ঘাটতি চলছে।  

শ্রীলঙ্কার বিদ্যুৎ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ পাবলিক ইউটিলিটিস কমিশনের চেয়ারম্যান জানাকা রত্নায়েকে বলেছেন, বাণিজ্যিক রাজধানী কলম্বোর কিছু এলাকাসহ যেসব অঞ্চলে জলবিদ্যুৎ সরবরাহ হয়, সেসব এলাকায় বিদ্যুৎ বিভ্রাট দেখা যাচ্ছে।

“আমরা সেবাটি চালু করার জন্য কাজ করছি এবং জনগণের দুর্ভোগ কমাতে ইউনিয়নের সঙ্গে কথা বলছি,” বলেছেন রত্নায়েকে।

বিদ্যুৎ উৎপাদনে প্রয়োজনীয় জ্বালানি আমদানি করতে না পারায় কয়েক মাস আগেও শ্রীলঙ্কার বিস্তৃত এলাকাজুড়ে দীর্ঘসময় ধরে লোডশেডিং চলেছে। এখন বর্ষা মৌসুমে জলবিদ্যুৎতের উৎপাদন বাড়ায় পরিস্থিতির খানিকটা উন্নতি হয়েছিল।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭