লিভিং ইনসাইড

প্রিয় পোষ্যের থাকার জায়গাটি যেভাবে সাজাতে পারেন


প্রকাশ: 10/06/2022


Thumbnail

বাড়ির প্রত্যেকটি ঘর সুন্দর করে রাখার পাশাপাশি পোষ্যর ঘরটিও সুন্দর করে গুছিয়ে রাখা প্রয়োজন। বাড়ির ছোট সদস্যদের মতো পোষ্যরাও বেশ দুরন্ত হয়। ঘরের জিনিসপত্র ছড়িয়ে ছিটিয়ে ফেলতে তাদের জুড়ি মেলা ভার। তবে পোষ্যদের থাকার জায়গাটি যদি একটু সুন্দর করে গুছিয়ে রাখা যায় তবে তারাও নিজেদের মতো স্বস্তিতে থাকতে পারে। প্রিয় পোষ্যর জন্য কী ভাবে সাজাবেন ঘর?

১) পোষ্যরাও কিন্তু বাড়ির ছোটদের মতো খেলনা নিয়ে খেলতে ভালবাসে। তাই ঘরের যে স্থানে পোষ্য থাকে সেই জায়গাটি প্রচুর পুতুল দিয়ে সাজিয়ে দিন। তবে পোষ্য আঘাত পেতে পারে এমন কোনও খেলনা দিয়ে সাজাবেন না। নরম তুলোর পুতুল পাওয়া যায়। সেগুলিই রাখুন।

২) শুধু খেলনা নয়, গাছ দিয়েও সাজাতে পারেন পোষ্যর থাকার জায়গাটি। তবে গাছ দিয়ে সাজানোর আগে খেয়াল রাখতে হবে সেগুলি থেকে পোষ্যর কোনও ক্ষতি না হয়। কারণ অনেক গাছ থেকেই প্রাণীদের অ্যালার্জি হতে পারে। তাই আপনার পোষ্যর অসুবিধা হবে না এমন গাছই রাখুন।

৩) পোষ্যর ঘরে বেশি চড়া আলো লাগাবেন না। তাতে আপনার পোষ্যেরই চোখের সমস্যা হতে পার। সারা দিন পোষ্যর ঘরে আলো জ্বেলে রাখার দরকার নেই। প্রাকৃতিক আলো, হাওয়াতেই থাকতে দিন। রাতে অল্প নিভু নিভু আলোয় তাদের রাখুন।

৪) পোষ্যর ঘুমানোর জায়গাটি যেন খুব শক্ত না হয় সেদিকে খেয়াল রাখুন। নরম তুলোর মতো কোনও গদিতে তাদের রাখুন।

৫) এমন কোনও ঘর সাজানোর জিনিস যা সহজেই ভেঙে যাবে, তা পোষ্যের ধারেকাছে না রাখাই ভাল। বাকি বাড়িতেও সেগুলি রাখুন নাগালের বাইরে, উঁচু কোনও কোনও জায়গায়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭