ইনসাইড টক

‘যা-তা কাজ করে সংখ্যা বাড়াতে চাই না’


প্রকাশ: 10/06/2022


Thumbnail

শিশুশিল্পী হিসেবে বড় পর্দায় পা রাখেন অভিনেত্রী প্রার্থনা ফারদিন দীঘি। বেশ কিছু সিনেমায় অভিনয় করে প্রশংসা কুড়িয়েছেন তিনি। শিশুশিল্পী হিসেবে চলচ্চিত্রে অভিনয় করে তিনবার অর্জন করেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। এখনো দর্শকদের চোখে ভাসে সেই ছোট্ট দীঘির অভিনয়, আর কানে বাজে তার মিষ্টি সংলাপ। দীঘি এখন আর শিশুশিল্পী নেই, দীর্ঘ বিরতি কাটিয়ে নায়িকা হিসেবে চলচ্চিত্রে নাম লিখিয়েছেন।

নায়িকা হিসেবে দিঘীর প্রথম চলচ্চিত্র ‘তুমি আছো তুমি নেই’। ছবিটি নির্মাণ করেছিলেন নির্মাতা দেলোয়ার জাহান ঝন্টু। ছবিটি মুক্তির পর বেশ সমালোচনার মুখে পড়তে হয়েছিলো দিঘীকে। নায়িকা হিসেবে প্রথম চলচ্চিত্র দিয়ে দর্শকদের প্রত্যাশা মেটাতে ব্যর্থ হন তিনি। তবে বসে থাকেননি, কাজ করেছেন আরও বেশ কিছু চলচ্চিত্রে। তবে কিছুতেই যেন কিছু হচ্ছিলো না তাঁর।



চলচ্চিত্রের পর বেশ কিছু মিউজিক ভিডিওতেও কাজ করেছেন দিঘী। এবার ঈদে মুক্তি পাওয়া তার একটি মিউজিক ভিডিও বেশ সাড়া ফেলেছে। তবে নিজেকে জাহির করতে, নিজের কাজ যাচাইয়ের জন্য এবার দিঘী পা রেখেছেন ওটিটি মাধ্যমে। প্রথমবারের নতুন মাধ্যম ওটিটি প্ল্যাটফর্ম চরকিতে দেখা গিয়েছে প্রার্থনা ফারদিন দীঘিকে। সুমন ধর পরিচালিত 'শেষ চিঠি' মুক্তি পেয়েছে গত বৃহস্পতিবার (২ জুন) রাত ৮টায়।  মুক্তির পর বেশ প্রশংসা পাচ্ছেন দিঘী। সমসাময়িক নানা বিষয় ও কাজ নিয়ে বাংলা ইনসাইডারের  সাথে কথা হলো হালের এই নায়িকার।

বাংলা ইনসাইডার: সম্প্রতি ‘শেষ চিঠি’ দিয়ে ওটিটিতে অভিষিক্ত হয়েছেন দীঘির। কেমন সাড়া পাচ্ছেন?

দিঘী: এতটা সাড়া পাবো ভাবিনি। সিনেমাটি রাত ৮টায় মুক্তি পায়। ১০টার পর থেকে আমার কাছে ফোন আসতে শুরু করে। সবাই কাজটি প্রশংসা করেছে।

প্রথম ওয়েব ফিল্ম নিয়ে টেনশনে পাঁচ দিন ঘুমাতে পারিনি। যখন দেখলাম মানুষের টিজার দেখে প্রত্যাশ অনেক বেশি তখন মনে হলো হয়ত পছন্দ হবে। যখন পজিটিভ সাড়া পেলাম তখন পাঁচ দিনের মাথায় ভাবলাম আজ একটু শান্তিতে ঘুমাবো। কিন্তু সারা রাত যখন সবাই ফোন করে প্রশংসা করছে সেই রিভিউ শুনতে শুনতে আর ঘুমাতে পারিনি। সবার ফোনেই রাত পার হয়ে গেছে।

বাংলা ইনসাইডার: সামনের দিনে কি ধরণের চরিত্রে অভিনয় করার ইচ্ছা আছে? 

দিঘী: বাইরের দেশে অনেক নারীকেন্দ্রিক সিনেমা নির্মিত হয় যেটা আমাদের দেশে খুব কম হয়। ইচ্ছে আছে নারীকেন্দ্রিক সিনেমায় কাজ করার। শুরু থেকেই এ ধরনের একটি কাজের জন্য মুখিয়ে আছি। সুযোগ পেলেই লুফে নেব। আর চরিত্রের কথা বললে বলতে হবে যে, আমি কারিনা কাপুরের অনেক ভক্ত। তাই তার ‘জব উই মেট’ এর গীত চরিত্রটি আমার খুবই পছন্দের। চরিত্রটি আমারই মনে হয়। এ রকম চরিত্র পেলে আমি খুব ভালো করব। তবে সব ধরনের সিনেমায় এবং চরিত্রে নিজেকে মেলে ধরতে চাই।



বাংলা ইনসাইডার: বর্তমান ব্যস্ততা কি?

দিঘী: এখন আসন্ন ঈদের কাজের ব্যস্ততা চলছে। বেছে বেছে বিভিন্ন ফটোশুটে অংশ নিচ্ছি। তবে এবার কম কাজ হাতে নিয়েছি। এখন আমি বেছে বেছে কাজ করছি। ঈদের পর শুরু করব সরকারি অনুদানপ্রাপ্ত সিনেমা ‘শ্রাবণ জোৎস্নায়’-এর বাকি অংশের শুটিং। আসছে সেপ্টেম্বরে মুক্তি পাবে বঙ্গবন্ধুর বায়োপিক ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমাটি।

বাংলা ইনসাইডার: ‘মুজিব’ সিনেমার কাজের অভিজ্ঞতা কেমন?

দিঘী: এই সিনেমায় কাজ করতে পারায় নিজেকে অনেক বড় ভাগ্যবান মনে করছি। কারণ, আমার মতো ছোট একটা মেয়ে অডিশন দিয়ে গুরুত্বপূর্ণ এই সিনেমায় গুরুত্বপূর্ণ একটি চরিত্রে কাজের সুযোগ পেয়েছে। আমি ভাগ্যবান না হলে কাজটি পেতাম না। এটি আমার জন্য অনেক বড় পাওয়া। সবমিলিয়ে কাজের অভিজ্ঞতা ভালো।

বাংলা ইনসাইডার: ওটিটিতে নিয়মিত পাওয়া যাবে?  

দিঘী: ইচ্ছে আছে নিয়মিত কাজ করার। ভালো কাজ পেলে নিয়মিত দেখা যাবে। তবে যা তা কাজ করে সংখ্যা বাড়াতে চাই না। কাজ কম করব তবে মানসম্মত কাজ করতে চাই। আমি নিজেও একজন ওটিটির ভক্ত। আমার বাসায় নেটফ্লিক্স থেকে শুরু করে সব প্ল্যাটফর্মই আছে। যখন বাংলাদেশে ওটিটি আসেনি তখন থেকে আমি ওটিটি দেখায় অভ্যস্ত। ওটিটির কাজে ভিন্নতা আছে। 

ওটিটিতে কাজ করলে চর্চার জন্য ভালো হবে। আমি দুই মাধ্যমেই কাজ করব। তবে ওটিটিকে ছোট করে দেখা যাবে না। সালমান খানের মতো তারকার সিনেমা এখন ওটিটিতে মুক্তি পাচ্ছে। ওটিটি এখন অনেক বড় হচ্ছে। ওটিটির স্কিন ছোট হলেও প্ল্যাটফর্ম অনেক বড়। তাছাড়া ভালো ভালো কাজও হচ্ছে। বাংলাদেশেও ওটিটি প্ল্যাটফর্মের ভালো সম্ভাবনা রয়েছে।



বাংলা ইনসাইডার: প্রায়ই দেখা যায় সামাজিক যোগাযোগ মাধ্যমে আপনি যা কিছুই শেয়ার করেন না কেন তা সব ভাইরাল হয়ে যায়। কেন? 

দিঘী: এগুলো মানুষ করে আমি কিছুই জানি না। কেন করে তারাই ভালো জানে। আলোচনা তাকে নিয়েই হয় যাকে নিয়ে সমালোচনা হয়। আবার যাকে নিয়ে সমালোচনা হয় তাকে নিয়েই কিন্তু আলোচনা হয়। আমাকে নিয়ে আলোচনা-সমালোচনা দুটিই হয়। কখনই কারো শতভাগ ভক্ত হয় না। কিছু সমালোচকও থাকে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭