ওয়ার্ল্ড ইনসাইড

'বাধ্যতামূলক মৃত্যুদণ্ড' থাকছেনা মালয়েশিয়ায়


প্রকাশ: 10/06/2022


Thumbnail

মৃত্যুদণ্ডের বিধানে পরিবর্তন এনেছে মালয়েশিয়া। দেশটির আইন ও দণ্ডবিধি থেকে 'বাধ্যতামূলক মৃত্যুদণ্ড' বিধানটি তুলে দেওয়া হচ্ছে। অর্থাৎ মৃত্যুদণ্ডের বিষয়ে এখন থেকে আদালতের সিদ্ধান্তই হবে চুড়ান্ত। 

দেশটির আইনে খুন, মাদক পাচার, সন্ত্রাসবাদে সংশ্লিষ্টতা, অপহরণ ও অবৈধ আগ্নেয়াস্ত্র রাখার মত অপরাধের শাস্তি হিসেবে ‘বাধ্যতামূলক মৃতুদণ্ডের’ উল্লেখ ছিল। ফলে আদালত এসব অপরাধের কারণে কোন অপরাধীকে আদালত মৃত্যুদন্ডাদেশ না দিলে আইন অনুযায়ী আদালতের রায়কে চ্যালেঞ্জ করতে পারতেন বাদিপক্ষ। 

কিন্তু সরকারের নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এখন থেকে ‘বাধ্যতামূলক মৃত্যুদণ্ড’ হতে পারে— এমন কোনো মামলার রায়ের ক্ষেত্রে সংবিধানের দোহাই দিয়ে আদালতকে চ্যালেঞ্জ করার পথ বন্ধ হলো। কোনো মামলায় মৃত্যুদণ্ড দেওয়া হবে কি না—এখন থেকে সেটি পুরোপুরি নির্ভর করবে বিচারকের বিজ্ঞতা ও বিচক্ষণতার ওপর। তবে বাদিপক্ষ নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করতে পারবেন।

শুক্রবার (১০ জুন) এএফপিকে দেওয়া এক সক্ষাৎকারে এসব তথ্য জানিয়েছেন মালয়েশিয়ার আইনমন্ত্রী ওয়ান জুনাইদি তুয়ানকু জাফর। গত আট জুন মালয়েশিয়ার মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্তটি পাস হয়েছে উল্লেখ করে তুয়ানকু জাফর বলেন, ‘মাদকপাচার, অবৈধ অস্ত্র রাখাসহ যে ১১ টি অপরাধের বিপরীতে এতদিন দেশের আইনে বাধ্যতামূলক মৃত্যুদণ্ডের বিধান ছিল, তা বাতিল করতে সম্মত হয়েছে মন্ত্রিসভা। এসব মামলার আসামিদের মৃত্যুদণ্ড দেওয়া হবে কি না- এখন থেকে তা পুরোপুরি আদালতের সিদ্ধান্তের ওপর নির্ভর করবে।’

‘(মামলার) সবপক্ষের সুরক্ষা ও ন্যায়বিচার নিশ্চিত করতেই এ পদক্ষেপ নেওয়া হয়েছে।’

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, সাম্প্রতিক এই সিদ্ধান্তের ফলে বিশ্বের অল্প যে কয়েকটি দেশে মৃত্যুদণ্ড বাতিল করা হয়েছে, সেসবের কাতারে প্রবেশ করল মালয়েশিয়া। গত মাসে পূর্ব আফ্রিকার দেশ জাম্বিয়া ঘোষণা দিয়েছে, শিগগিরই মৃত্যুদণ্ড বাতিলের পরিকল্পনা করছে দেশটি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭