ইনসাইড বাংলাদেশ

সংকট-ষড়যন্ত্র: দুটোই বাড়ছে


প্রকাশ: 10/06/2022


Thumbnail

টানা তৃতীয় মেয়াদে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় রয়েছে। নির্বাচনের বাকি দেড় বছরের মতো। এর মধ্যে সরকার নানামুখী চাপের মধ্যে পড়ছে, চলছে ষড়যন্ত্র। গতকাল জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল নতুন বাজেট দিয়েছেন। এই বাজেটেও অর্থনৈতিক সংকটের কথা কবুল করা হয়েছে। সবকিছু মিলিয়ে সামনের দিনগুলোতে সরকারের জন্য নানারকম চ্যালেঞ্জ মোকাবেলার বিষয় রয়েছে। পাশাপাশি রয়েছে ষড়যন্ত্র মোকাবেলারও দায়িত্ব। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, সংকট এবং ষড়যন্ত্র একসাথে জোট বেধেই যেনো সরকারকে আক্রমণ করতে চাইছে। আর এই সংকট এবং ষড়যন্ত্র মোকাবিলাই সরকারের জন্য আগামী দেড় বছরের সবচেয়ে বড় চ্যালেঞ্জ। যে সমস্ত সংকট এবং ষড়যন্ত্র সরকারকে সামনের দিনগুলোতে মোকাবেলা করতে হবে তার মধ্যে রয়েছে,

১. অর্থনৈতিক সংকট: এবারের বাজেটে অর্থনৈতিক সংকটের কথা স্বীকার করা হয়েছে। বলা হয়েছে যে কোভিড পরবর্তী অর্থনীতি পুনর্বাসন প্রক্রিয়া যখন এগুচ্ছে, ঠিক সেই সময় রাশিয়া-ইউক্রেন যুদ্ধ অর্থনীতির উপর একটি কালো ছায়া ফেলেছে। আর সরকার এই অর্থনৈতিক সংকট কিভাবে মোকাবেলা করবেন সেটি দেখার বিষয়। নতুন অর্থবছরের যে বাজেট দেওয়া হয়েছে তাতে বিপুল পরিমাণ ঘাটতি রয়েছে। ব্যাংক ঋণের উপর নির্ভরতা বেড়েছে। এইসব প্রেক্ষাপটে অর্থনৈতিক সংকট সরকার কিভাবে মোকাবিলা করে সেটি একটি দেখার বিষয়।

২. দ্রব্যমূল্য নিয়ে কারসাজি: সরকার নিজেই বলছে যে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে জিনিসপত্রের দাম বেড়েছে। বিশেষ করে যেদিন বাজেট দেওয়া হলো সেদিনই সয়াবিন তেলের মূল্য পুনঃনির্ধারণ করা হয়েছে। গ্যাসের দাম বেড়েছে। সামনে বিদ্যুতের দামও বাড়বে বলে মনে করা হচ্ছে। চালের বাজারে অস্থিরতা রয়েছে। আর এই সমস্ত দ্রব্যমূল্য বৃদ্ধির বিষয়টিকে আরও গুরুতর করে ফেলেছে নানামুখী ষড়যন্ত্র। ভরা মৌসুমে চাল স্টক করে কেউ কেউ সরকারকে বেকায়দায় ফেলতে চাচ্ছে। ভোজ্যতেল বাজার থেকে উধাও হয়ে যাচ্ছে। এ ধরনের ষড়যন্ত্রগুলো সামনের দিনগুলোতে আরও বাড়বে বলেই ধারণা করা হচ্ছে। আর এই ষড়যন্ত্র মোকাবেলা সরকার কোন কৌশলে করবে সেটা দেখার বিষয়। 

৩. রাজনৈতিক আন্দোলন: বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলগুলো হাটি হাটি পা পা করে রাজনৈতিক আন্দোলন শুরু করতে চাইছে এবং এই রাজনৈতিক আন্দোলনটি যে সহিংস হবে, সেটির কিছু কিছু বার্তা পাওয়া যাচ্ছে। আর এই রাজনৈতিক আন্দোলন সরকার কিভাবে মোকাবিলা করে, সেটি এখন সরকারের জন্য একটি বড় চ্যালেঞ্জ।

৪. আন্তর্জাতিক ষড়যন্ত্র: সরকারের বিরুদ্ধে নানারকম আন্তর্জাতিক ষড়যন্ত্র চলছে। মার্কিন যুক্তরাষ্ট্রের চাপ ছাড়াও আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশকে নিয়ে নানা ধরনের চক্রান্ত চলছে বলে খবর পাওয়া যাচ্ছে। বিশেষ করে বিদেশে স্বাধীনতাবিরোধী অপশক্তি কিছু কিছু বিষয়ে বাংলাদেশবিরোধী লাগাতার প্রচারণা চালাচ্ছে। যার প্রভাব এখন পড়তে শুরু করেছে। সরকার এই চ্যালেঞ্জ কিভাবে মোকাবেলা করে সেটি একটি বড় দেখার বিষয়। 

৫. সরকারবিরোধী অপপ্রচার: একটি বড় ষড়যন্ত্রের দিক হচ্ছে সরকার বিরোধী অপপ্রচার। এটি শুধু আন্তর্জাতিক পরিমণ্ডলে না বরং সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে এমন সব অপপ্রচার করা হচ্ছে, যেগুলো সাধারন মানুষও কোনো কোনো ক্ষেত্রে বিশ্বাস করছে। এর ফলে সরকারের ব্যাপারে একটা আস্থার সংকট তৈরি হচ্ছে বলেই অনেকে মনে করে।

৬. সরকারের ভেতরের ষড়যন্ত্র: বিএনপি-জামাতের অনুসারী বহু লোক প্রশাসনের বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গা দখল করে নিয়েছে। আর এই সমস্ত ব্যক্তিদের মুখোশ ক্রমশ উন্মোচন হচ্ছে। তারা এক ধরনের নিরপেক্ষ অবয়ব গ্রহণ করেছে এবং তারা সরকারের কোনো সংকট মোকাবিলায় দায়িত্ব নিয়ে কাজ করছে না। এটি সরকারের জন্য একটি বড় চ্যালেঞ্জ বলে অনেকেই মনে করেন। 

আর এই সমস্ত সংকট এবং ষড়যন্ত্র মোকাবিলা করে সামনের দিনগুলোতে সরকার কীভাবে এগুবে সেটি হলো এখন দেখার বিষয়। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭