ইনসাইড বাংলাদেশ

ঘন ঘন অগ্নিকাণ্ড কিসের আলামত?


প্রকাশ: 11/06/2022


Thumbnail

বাঙালির স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন হবে আগামী ২৫ জুন। এরই মধ্যে পদ্মা সেতুর উদ্বোধনকে ঘিরে চারদিকে সাজ সাজ রব। এই দিনটি যেনো বাঙালির একটি উৎসবে পরিণত হয়েছে। কিন্তু আশ্চর্যের বিষয় হলো পদ্মা সেতু উদ্বোধনের তারিখ ঘোষণার পর থেকে একের পর এক দেশে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেই চলেছে। অবস্থা এমন পর্যায়ে গিয়ে ঠেকেছে যে, এখন সব জায়গায় অগ্নিকাণ্ডের একটি আতংক বিরাজ করতে শুরু করেছে। কারণ যেসব জায়গায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটছে, স্বাভাবিকভাবে সেসব জায়গায় আগুন লাগার কথা না। তারপরও আগুন লাগছে এবং জান-মালের ক্ষতি হচ্ছে। এসব অগ্নিকাণ্ডের ফলে এখন মানুষের মনে প্রশ্ন আসতে শুরু করেছে যে, ঘন ঘন এসব অগ্নিকাণ্ড কিসের আলামত?

গত ৪ জুন চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কন্টেইনার ডিপোতে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এই ঘটনায় ৯ ফায়ার সার্ভিস কর্মীসহ ৪৬ জন নিহত হয়েছেন। এখনও দগ্ধ অবস্থায় বহু মানুষ হাসপাতালে ভর্তি। এই অগ্নিকাণ্ড সারা জাতিকে স্তব্ধ করে দিয়েছিল। অগ্নিকাণ্ডটি যে শুধু ওই মানুষগুলোর জীবন কেড়ে নিয়েছে বা বিএম কন্টেইনার ডিপোর ক্ষতি করেছে তাই নয়, সঙ্গে পদ্মা সেতুর আনন্দেও অনেকখানি ভাটা পড়েছে। এই একটি ঘটনা হলে ঠিক ছিল। কিন্তু সীতাকুণ্ডে বিএম কন্টেইনার ডিপোর অগ্নিকাণ্ডের পর দেশের বিভিন্ন জায়গায় একের পর এক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেই চলেছে। সীতাকুণ্ডের সেই আগুন না নিভতেই ৫ জুন রাতে পাবনার বেড়ায় কিউলিন ইন্ডাস্ট্রিতে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটনা ঘটে। সেই অগ্নিকাণ্ড কোনো হতাহতের ঘটনা না ঘটলেও অনেক ক্ষতি হয়ে যায়। এই ঘটনার পর ৬ জুন রাতে রাজধানীর বছিলা আবাসিক এলাকার ১০ নম্বর রোডে একটি জুতার কারখানায় আগুন লাগে। সেখানেই ক্ষয়ক্ষতির পরিমাণ ছিলো অনেক। 

এরই মধ্যে গতকাল রাজধানীর প্রগতি সরণির নর্দ্দা এলাকায় তুরাগ পরিবহনের একটি বাসে আগুন লাগে। প্রত্যক্ষদর্শীরা বলছেন, বাসটি নতুন বাজার পার হয়ে টঙ্গীর দিকে যাওয়ার সময় নদ্দা এলাকায় হঠাৎ আগুন ধরে যায়। এভাবেই আজও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। মুন্সীগঞ্জের শিমুলিয়া ঘাটে ভোরে যানবাহন নিয়ে ছেড়ে যাওয়ার সময় ফেরিতে আগুন লাগে। বিআইডব্লিউটিসির শিমুলিয়া ঘাটের উপমহাব্যবস্থাপক শফিকুল ইসলাম বলেছেন, ভোর পৌনে ৫টার দিকে ফেরি রোকেয়া ৩৫-৪০টি গাড়ি ও যাত্রী নিয়ে শরীয়তপুরের মাঝিকান্দি ঘাটের দিকে যাচ্ছিল। ফেরিটি সোয়া ৫টার দিকে বড় নদী থেকে মাঝিকান্দি চ্যানেলে পৌঁছালে ক্যান্টিনের পাশের একটি তালাবদ্ধ কক্ষ থেকে আগুন ও ধোঁয়া বের হতে থাকে। সর্বশেষ আজ দুপুর ১টার দিকে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার বিমানবন্দর এলাকায় পারাবত এক্সপ্রেসের দুটি বগিতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এই ঘটনাতেও ট্রেনের যাত্রী প্রত্যক্ষদর্শী সুখেন দাশ প্লাবন জানান, তিনি ট্রেনটির এসি বগিতে ছিলেন। হঠাৎ ধোঁয়ায় বগি আচ্ছন্ন হয়ে যায়। তিনি সামনে এগিয়ে দেখেন ট্রেনে আগুন ধরেছে। সাথে সাথে তিনি ট্রেনের দায়িত্বরত টিটিকে জানান। এরপর ট্রেনটি থামানো হয়।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, পদ্মা সেতু প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি অর্জন। একটি মহল কোনো সময়ই চায়নি যে এই দেশে পদ্মা সেতু হোক। সব সময় তারা পদ্মা সেতুর বিরোধীতা করেছে। এখন যখন পদ্মা সেতু বাস্তব, ২৫ জুন উদ্বোধন হবে তখন আর তাদের ভালো লাগছে না। তারা যেকেনো ভাবেই এই পদ্মার সেতুর উদ্বোধনের আনন্দকে ম্লান করে দিতে নানা ধরনের নাশকতার ছক আঁটছে। দেশের বিভিন্ন জায়গায় এ ধরনের অগ্নিকাণ্ড এসব নাশকতার আলামত বলেই মনে হচ্ছে। নইলে একের পর এক এসব ঘটনা ঘটতো না। প্রধানমন্ত্রী এই কারণেই সবাইকে সাবধান থাকতে বলেছেন। সে কারণে সবাইকে পদ্মা সেতুর উদ্বোধন পর্যন্ত সাবধান থাকতে হবে। 

বিশ্লেষকরা বলছেন, এসব ঘটনা যেভাবে ঘটছে তাতে অনেকটাই পরিস্কার যে এসব ঘটনা আপনাআপনি ঘটছে না। এগুলো ঘটনো হচ্ছে। কারণ কোনো কারণ ছাড়া একটি সুরক্ষিত এলাকায় আগুন লেগে যাচ্ছে। কোনো কারণ ছাড়াই একটি চলন্ত বাসে আগুন ধরে যাচ্ছে। কোনো কারণ ছাড়াই ফেরির একটি তালাবদ্ধ রুমে আগুন জ্বলে উঠছে। চলন্ত ট্রেন চলতে চলতে দাউ দাউ করে দুটি বগিতে আগুন লেগে যাচ্ছে। এগুলো এমনি এমনি ঘটতে পারে না। এগুলোর পেছনে কারও হাত থাকতে পারে। এসব বিষয়ে উচ্চতর তদন্ত দরকার। তাহলেই মূল কারণ বের হয়ে আসবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭