ওয়ার্ল্ড ইনসাইড

মারিউপোলের নতুন আতঙ্ক কলেরা


প্রকাশ: 11/06/2022


Thumbnail

মারিউপোলে এবার হানা দিল পানিবাহিত রোগ কলেরা। যুদ্ধবিদ্ধস্ত শহরের স্যানিটেশন ব্যবস্থা ভেঙে পড়া এবং কূপগুলোতে মরদেহ পড়ে থাকার দরুণ ডায়রিয়া এবং কলেরার প্রাদুর্ভাব দেখা দিয়েছে বলে জানিয়েছেন শহরটির মেয়র ভাদিম বয়চেনকো। 

মারিউপোল শহরে রাশিয়ার হামলায় ইতোমধ্যে প্রায় ২০ হাজার বাসিন্দা নিহত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এর মধ্যে ডায়রিয়া এবং কলেরায় আরও কয়েক হাজার মানুষের মৃত্যু হতে পারে বলে টেলিভিশনে দেওয়া এক ভাষণে আশঙ্কা প্রকাশ করেছেন ওই শহরের মেয়র। 

তিনি জাতিসংঘ এবং রেড ক্রসের আন্তর্জাতিক কমিটিকে একটি মানবিক করিডোর প্রতিষ্ঠার আহ্বান জানিয়েছেন, যেন অবশিষ্ট বাসিন্দারা নিরাপদে শহর ছেড়ে যেতে পারেন। এখনও ওই শহর নিয়ন্ত্রণ করছে রাশিয়া।

এদিকে গত সপ্তাহে ইউক্রেনের একটি গুদামে হামলা চালায় রাশিয়া। কিয়েভ বলছে, ওই গুদামে প্রায় তিন লাখ টন শস্য ছিল, যা পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। দেশটির উপ-কৃষিমন্ত্রী তারাস ভিসোতস্কি এ তথ্য নিশ্চিত করেন।

খাদ্যসংকট থেকে শুরু করে সব ধরণের মানবিক সমস্যার মুখে পড়েছে ইউক্রেনের সাধারণ নাগরিকরা। এরই মধ্যে বিভিন্ন রোগের প্রাদুর্ভাব দেশটির সরকারকে নতুন করে চিন্তায় ফেলেছে।  


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭