ইনসাইড গ্রাউন্ড

র‌্যাংকিংয়ে চার ধাপ পেছালো বাংলাদেশ


প্রকাশ: 12/06/2022


Thumbnail

এশিয়া কাপ ফুটবলের বাছাই পর্বে বাহরাইনের বিপক্ষে ২-০ এবং দ্বিতীয় ম্যাচে তুর্কমেনিস্তানের কাছে ২-১ গোলে হেরেছে জামাল ভূঁইয়ার দল। যার প্রভাব পড়েছে বিশ্ব র‌্যাংকিংয়ে।

বাছাইপর্বের দুই ম্যাচ হেরে ফিফা র‍্যাংকিংয়ে চার ধাপ নেমে গেছে বাংলাদেশ ফুটবল দল। এর ফলে আবারও ১৯০'র ঘরে ঢুকলো লাল সবুজরা।

ফিফার সবশেষ আপডেট অনুযায়ী গত ৩১ মার্চ বাংলাদেশের র‍্যাংকিং ছিল ১৮৮তম। তখন রেটিং পয়েন্ট ছিল ৯০৩.৯৮। কিন্তু এখন দুইটি প্রতিযোগিতামূলক ম্যাচ হেরে ১১.৯৯ রেটিং হারিয়েছে বাংলাদেশ।

ফলে ১১ জুন পর্যন্ত ৮৯১.৯৯ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশের অবস্থান ১৯২তম। ফিফার র‍্যাংকিং অ্যালগরিদম বিশ্লেষণ করে এ খবর জানিয়েছে ফুটি র‍্যাংকিংস। সবশেষ ২০১৯ সালের ফেব্রুয়ারিতে ১৯০ বা এর পেছনে ছিল বাংলাদেশ।

সে বছর ফেব্রুয়ারিতে বাংলাদেশের অবস্থান ছিল ১৯২তম। পরে একই বছরের এপ্রিলে প্রকাশিত র‍্যাংকিংয়ে ১৮৮'তে উঠে আসে বাংলাদেশ। এরপর গত ৪০ মাসে আর ১৯০-র ঘরে নামেনি বাংলাদেশ।

অবশ্য র‍্যাংকিংস অনুযায়ী, বাংলাদেশ এখন ১৯২তম হলেও, ফিফার ওয়েবসাইটে ৩১ মার্চের পর আর আপডেট না আসায় বাংলাদেশকে দেখা যাচ্ছে ১৮৮ নম্বরেই। তবে নতুন আপডেটেই অদলবদল ঘটবে এই র‍্যাংকিংয়ে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭