ওয়ার্ল্ড ইনসাইড

রাশিয়ায় নতুন নামে ম্যাকডোনাল্ডস


প্রকাশ: 12/06/2022


Thumbnail

রাশিয়ায় নতুন পরিচয়ে চালু হচ্ছে ম্যাকডোনাল্ডস। বার্তা সংস্থা রয়টার্স জানায়, রোববার (১২ জুন) নতুন নাম ও মালিকানায় রাশিয়ায় নতুন করে কার্যক্রম শুরু করবে মার্কিন ফাস্ট ফুড চেইন।  

রয়টর্সের প্রতিবেদনে জানানো হয়, আজ ‘রাশিয়া দিবস’। দেশের স্বাধীনতা উদ্‌যাপন করবে রুশরা। ম্যাকডোনাল্ডসের নতুন যাত্রা শুরু হবে এদিন। নতুন নামে ম্যাকডোনাল্ডসের রেস্তোরাঁ চালু হবে মস্কোর পুশকিন স্কয়ারে।

১৯৯০ সালের জানুয়ারিতে এই পুশকিন স্কয়ারেই ম্যাকডোনাল্ডস প্রথম তাদের কার্যক্রম শুরু করেছিল। তৎকালীন সোভিয়েত ইউনিয়ন পশ্চিমা ব্র্যান্ডগুলোর জন্য ব্যবসায়ের সুযোগ করে দিলে মস্কোতে প্রথম রেস্তোরাঁ খোলে ম্যাকডোনাল্ডস। পরে ধীরে ধীরে পুরো রাশিয়ায় ব্যবসা সম্প্রসারণ করে তারা। 

কিন্তু ইউক্রেনে রাশিয়ার হামলার পর দেশটিতে ব্যবসা গুটিয়ে নেওয়ার উদ্যোগ নেয় ম্যাকডোনাল্ডস। এরই ধারাবাহিকতায় গত মার্চে ম্যাকডোনাল্ডস দেশটিতে ৮৫০টি রেস্তোরাঁ সাময়িকভাবে বন্ধ করে। এরপর মে মাসে রেস্তোরাঁগুলো স্থায়ীভাবে বন্ধ করা হয়।

গত মাসে ম্যাকডোনাল্ডসের পক্ষ থেকে জানানো হয়, ইউক্রেন যুদ্ধের কারণে সৃষ্ট ‘মানবিক সংকট’ ও ‘ব্যবসা পরিচালনার অপ্রত্যাশিত পরিবেশের’ কারণে তারা স্থায়ীভাবে রাশিয়া ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে। স্থানীয় লাইসেন্সধারী আলেক্সান্ডার গভরের কাছে রাশিয়ার রেস্তোরাঁগুলো বিক্রি করে দেয়।

একই সঙ্গে রেস্তোরাঁগুলোর জন্য ‘ডি-আর্কিং’ প্রক্রিয়া শুরু করে। এটি করার কারণে রেস্তোরাঁগুলোর নতুন মালিক ম্যাকডোনাল্ডসের নাম, ব্র্যান্ডিং, লোগো ও মেনু ব্যবহার করতে পারবে না। 

তবে ম্যাকডোনাল্ডসের রেস্তোরাঁগুলো কিনতে আলেক্সান্ডার গভরকে কী পরিমাণ অর্থ খরচ করতে হয়েছে, তা নিশ্চিত নয়। অনেকেই ফার্মটির কর্তৃত্ব নিতে চেয়েছিলেন বলে জানা গেছে।

নতুন লোগো উন্মোচন করা হলেও নতুন নামটি গোপনই রাখা হয়েছে। শুক্রবার (১০ জুন) রাশিয়ায় ম্যাকডোনাল্ডসের অ্যাপের নাম বদলে ‘মাই বার্গার’ করা হয়। এতে অনলাইনে বেশ সাড়া পড়ে। তবে নতুন এই নামটি সাময়িক বলে জানিয়েছে কর্তৃপক্ষ।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭