ইনসাইড গ্রাউন্ড

মেসির ৫০০তম গোলের জার্সিটির মূল্য কত?


প্রকাশ: 12/06/2022


Thumbnail

সান্তিয়াগো বার্নাব্যুর শ্বাসরূদ্ধকর ম্যাচে গায়ের জার্সিটা খুলে রিয়াল সমর্থকদের দিকে উঁচিয়ে ধরেছিলেন মেসি। ফুটবল জাদুকরের ওই গোলে ৩-২ এ রোমাঞ্চকর জয় তুলে নেয় বার্সা। পাঁচ বছর আগের দৃশ্যটা চিরকাল মনে থাকবে বার্সেলোনার সমর্থকদের। আরও একটি কারণে ঘটনাটা ছিল ‘স্পেশাল’।

বার্সার জার্সিতে সেটি ছিল মেসির ৫০০তম গোল। জার্সিটা যেন তখন থেকেই অমূল্য। যদিও সেটা অমূল্য থাকেনি। জার্সিটির মালিক এখন অনিশ কানাবার নামের কানাডার এক ফুটবলভক্ত। মেসির ১০ নম্বরের বার্সার এই জার্সিটি কিনতে তাকে খরচ করতে হয়েছে সাড়ে চার লাখ ডলার। আমেরিকার শিকাগোয় কম্পিউটার সায়েন্সের ছাত্র।

মাইলফলক ছোঁয়ার সেই ম্যাচের পর রিয়ালের এক খেলোয়াড়ের সঙ্গে জার্সি বদল করেন মেসি। রিয়ালের কোন খেলোয়াড়ের সঙ্গে আর্জেন্টাইন এই ফুটবল জাদুকর সেদিন জার্সি বদল করেন, সেটা এখনও জানা যায়নি। যেটা জানা গেছে তা হলো, রিয়ালের সেই খেলোয়াড় ৫ বছর জার্সিটি নিজের কাছে রাখার পর বিক্রি করে দেন মেসির খেলা জার্সি ও অন্যান্য সরঞ্জাম সংরক্ষণ করে আসা আর্জেন্টাইন ব্যবসায়ী দামিয়ান অলিভেরার কাছে। 

অলিভেরা অবশ্য এই জার্সিটি নিজের সংরক্ষণে রাখেননি। জার্সিটি তিনি গোল্ডিনের সাইটে নিলামে তোলেন। এখান থেকেই মেসির জার্সিটি কেনার সুযোগ পেয়ে যান অনিশ। 

এই জার্সিটি অনিশের কাছে বিশেষ কিছু। যা কেনার জন্য মরিয়া হয়ে উঠেছিলেন তিনি। জার্সি ধরে রাখা মেসির একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে পোস্ট করে তিনি লিখেছেন, “এটা আমার সংগ্রহশালায় আসছে। নিজের ৫০০তম গোলে এল ক্লাসিকোর ভাগ্য নির্ধারণের পর এই জার্সিটা উঁচিয়ে ধরেছিলেন মেসি। অবিশ্বাস্য, এটা হলি গ্রেইলের (যীশুর পানপাত্র) মতোই পবিত্র।”


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭