ইনসাইড গ্রাউন্ড

বিশ্বকাপে খেলতে জাদুমন্ত্র!


প্রকাশ: 12/06/2022


Thumbnail

পেরুর রাজধানী লিমায় এক অভূতপূর্ব দৃশ্য দেখা গিয়েছে। শুক্রবার ১৩ জন শামান (ওঝা) ধোঁয়া, ফুল আর ঝুনঝুনি নিয়ে যজ্ঞ করেছেন ফুটবল দলের জন্য।

সোমবার (১৩ জুন) অস্ট্রেলিয়ার বিপক্ষে প্লে-অফ ম্যাচ জিতে পেরু যেন বিশ্বকাপে জায়গা করে নিতে পারে, সেজন্যই এই যজ্ঞের আয়োজন।

রঙবেরঙয়ের পঞ্চ এবং চাদর গায়ে জড়িয়ে লিমার পাহাড়ি এলাকায় পেরু ফুটবল দলের একটি ছবির সামনে যজ্ঞ করেন তান্ত্রিকরা। এ সময় যজ্ঞের অংশ হিসেবে অস্ট্রেলিয়া ফুটবল দলের একটি ছবিতে তলোয়ার দিয়ে খোঁচা দেন তান্ত্রিকরা।

তান্ত্রিক ওয়াল্টার আলারকন সংবাদমাধ্যমকে যজ্ঞের বিষয়ে বলেছেন, ‘আমরা পেরুর বিজয় অনুষ্ঠান করেছি। জাতীয় পর্যায়ে আমরা সব শামানদের এই যজ্ঞের জন্য ডেকেছি।’ যদিও মূল যজ্ঞে শুধু ১৩ জন তান্ত্রিক অংশ নেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে পেরু ১৩ জুন মাঠে নামবে, সেজন্যই ওই সংখ্যক ওঝা যজ্ঞে অংশ নিয়েছেন।

যজ্ঞ শেষে তান্ত্রিকরা বলেছেন, এর ফলে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে আলাদা শক্তি পাবে, আর ‘সকারুদের’ হারিয়ে বিশ্বকাপেও জায়গা করে নেবে বলে তাদের বিশ্বাস।

২০১৮ বিশ্বকাপেও অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছিল পেরু। অজিদের সেই ম্যাচে ২-০ গোলে হারিয়ে বিশ্বকাপে চার দশকে নিজেদের প্রথম জয় তুলে নিয়েছিল লাতিন আমেরিকার দেশটি।

১৩ জুন কাতারে আল রাইয়ানের আহমাদ বিন আলি স্টেডিয়ামে মাঠে নামবে পেরু এবং অস্ট্রেলিয়া। একই মাঠে পরের দিন খেলবে কোস্টারিকা এবং নিউজিল্যান্ড। এই দুই ম্যাচের মধ্য দিয়েই আসরের ৩২ দলের শেষ দুটিকে পাবে কাতার বিশ্বকাপ।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭