ওয়ার্ল্ড ইনসাইড

রাশিয়া থেকে তেল আমদানি করতে চায় শ্রীলঙ্কা


প্রকাশ: 12/06/2022


Thumbnail

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে গতকাল শনিবার এ কথা বলেছেন, "অন্য উৎস থেকে না পেলে রাশিয়া থেকে আরও তেল আমদানিতে বাধ্য হতে পারে।"  এক সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী বলেন, প্রথমে তাঁরা অন্য উৎস থেকে আমদানি করতে চাইবেন। কিন্তু মস্কো থেকে তাঁদের আরও অপরিশোধিত তেল কিনতে হতে পারে।

সাত দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটের মধ্যে জ্বালানি ঘাটতির মুখে পড়েছে শ্রীলঙ্কা। খাদ্য, জ্বালানি ও ওষুধের মতো গুরুত্বপূর্ণ আমদানি ব্যয় পরিশোধে মারাত্মক ডলার ঘাটতিতে পড়েছে দেশটি।

পেট্রল স্টেশনগুলোতে দীর্ঘ সারি নিয়মিত দৃশ্যে পরিণত হয়েছে। কখনো এ সারি কয়েক কিলোমিটার ছাড়িয়ে যায়। তার ওপর রয়েছে ঘণ্টার পর ঘণ্টা লোডশেডিংয়ের খড়্গ। দেশটিতে গাড়িচালকদের জন্য সাপ্তাহিক তেলের কোটা ঘোষণা করেছে সরকার।

এদিকে রাশিয়ার যুদ্ধের সামর্থ্যে কাজে লাগে, এমন আর্থিক প্রবাহ কমানোর চেষ্টা করছে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। অন্যদিকে ব্যাপক ছাড়ে অপরিশোধিত তেল বিক্রির প্রস্তাব দিয়ে যাচ্ছে রাশিয়া। এমন প্রস্তাব কয়েকটি দেশকে রাশিয়া থেকে তেল আমদানিতে বেশ উৎসাহিত করেছে।

মধ্যপ্রাচ্যের পুরোনো সরবরাহকারী দেশগুলোর কাছ থেকেও তেল ও কয়লা পাওয়ার চেষ্টা করে আসছে শ্রীলঙ্কা।

প্রধানমন্ত্রী বিক্রমাসিংহে একই সঙ্গে দেশটির অর্থমন্ত্রীর দায়িত্বও পালন করছেন। দ্বীপ রাষ্ট্রটির ওপর ক্রমবর্ধমান ঋণের চাপ সত্ত্বেও চীন থেকে আরও আর্থিক সহায়তা নেওয়ার ইঙ্গিতও দিয়েছেন তিনি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭