ইনসাইড বাংলাদেশ

বিএম ডিপোর অগ্নিকাণ্ডে ক্ষয়ক্ষতির সঠিক তথ্য মিলছে না


প্রকাশ: 13/06/2022


Thumbnail

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকান্ডের ঘটনায় পুরো দেশকে স্তম্ভিত করে ফেলেছিল। এই ঘটনায় বহু হতাহতের ঘটনা ঘটে। গতকাল পর্যন্ত এই ঘটনায় ১০ জন ফায়ার সার্ভিসের কর্মীসহ মোট ৪৮ জনের মৃত্যু হয়েছে। এই ঘটনায় এখন পর্যন্ত বহু মানুষ দ্বগ্ধ অবস্থায় হাসপাতালে ভর্তি। অনেকে এখনও জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে। এই অগ্নিকাণ্ডের ঘটনার সপ্তাহ পেরিয়ে গেছে। মানুষও বিষয়গুলিকে মেনে নিতে শুরু করেছে। তবে এখন পর্যন্ত এই ঘটনার ক্ষয়ক্ষতির পূর্ণাঙ্গ তথ্য প্রকাশ করতে পারেনি সংশ্লিষ্ট কোনো প্রতিষ্ঠান বা সংস্থা। যদিও সংশ্লিষ্টদের আশঙ্কা, স্মরণকালের ভয়াবহ এ আগুনে ক্ষতির পরিমাণ হাজার কোটি টাকা ছাড়িয়ে যেতে পারে। তবে অগ্নিকাণ্ডের দিন ডিপোতে কোন প্রতিষ্ঠানের কী পরিমাণ পণ্য ছিল, টাকার অংকে সেসব পণ্যের দাম কত, তা নিয়েও কোনো তথ্য সামনে আসেনি। 

দেশের পোশাক ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) বলছে, ডিপোর আগুনে ১৪১ প্রতিষ্ঠানের প্রায় ৪৩৬ কোটি টাকার পণ্য ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেক পোশাকশিল্প মালিক এরই মধ্যে সীতাকুণ্ড মডেল থানায় সাধারণ ডায়েরিও (জিডি) করেছেন।

এ বিষয়ে সীতাকুণ্ড মডেল থানার পরিদর্শক (তদন্ত) সুমন বণিক সাংবাদিকদের বলেন, বিএম ডিপোর অগ্নিকাণ্ডে আমদানি-রপ্তানি পণ্য পুড়ে ক্ষতিগ্রস্ত ১৫ প্রতিষ্ঠান থানায় জিডি করেছে। তবে জিডিতে এসব প্রতিষ্ঠানের কার কী পরিমাণ পণ্য পুড়েছে তা সুনির্দিষ্টভাবে উল্লেখ করা হয়নি। বেশিরভাগ প্রতিষ্ঠানই টাকার অংকে ক্ষতির পরিমাণ উল্লেখ করেছে। এসব জিডির ভিত্তিতে তদন্ত চলছে। 

সীতাকুণ্ড মডেল থানা সূত্রে জানা গেছে, জিডিতে মেট্রো নিটিং অ্যান্ড ডাইং লিমিটেড নামের একটি প্রতিষ্ঠানের ক্ষতির পরিমাণ দেখানো হয়েছে ৩ লাখ ১২ হাজার ৪৫৮ ডলার। এপেক্স লিংগারী লিমিটেড ক্ষতির পরিমাণ দেখিয়েছে ১ লাখ ৮৯ হাজার ৬৬৮ ডলার। ক্লিফটন গ্রুপ আর্থিক ক্ষয়ক্ষতির কথা উল্লেখ না করলেও প্রতিষ্ঠানটি পৃথক জিডিতে ২৪ হাজার ৯৪৪ ডজন ও ৬ হাজার ৪৩৫ ডজন তৈরি পোশাক ক্ষতিগ্রস্ত হওয়ার কথা জানিয়েছে। জিডিতে এপেক্স টেক্সটাইলের ৪২ হাজার ৪১১ দশমিক ৮৯ মার্কিন ডলার এবং অ্যাপারেলস গ্যালারি লিমিটেড ক্ষতি দেখিয়েছে ৩ লাখ ৩৯ হাজার ১৯৮ ডলার।

এ বিষয়ে বিজিএমইএর সহ-সভাপতি রকিবুল আলম চৌধুরী সাংবাদিকদের বলেন, বিএম ডিপোর আগুনে কোন প্রতিষ্ঠানের কী পরিমাণ পণ্য ছিল, সে বিষয়ে পূর্ণাঙ্গ তথ্য জানাতে বিজিএমইএর পক্ষ থেকে সার্কুলার জারি হয়েছিল। এরই মধ্যে ১৪১টি প্রতিষ্ঠান তাদের ক্ষয়ক্ষতির পরিমাণ জানিয়েছে। যেখানে মোট ৪৭ দশমিক ৪৪ মিলিয়ন মার্কিন ডলার (বাংলাদেশি মুদ্রায় ৪৩৬ কোটি টাকার বেশি) মূল্যের পণ্য ক্ষতিগ্রস্ত হয়েছে বলে দাবি প্রতিষ্ঠান মালিকদের।



বিজিএমইএ সূত্রে জানা গেছে, বিএম কনটেইনার ডিপোর আগুনে ক্ষতিগ্রস্ত ১৪১টি পোশাকশিল্প প্রতিষ্ঠান এ পর্যন্ত তাদের ক্ষয়ক্ষতির তালিকা পাঠিয়েছে বিজিএমইএকে। এসব প্রতিষ্ঠানের তৈরি পোশাক যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, চীন, অস্ট্রেলিয়া, জার্মানি, সুইডেন, নিউজিল্যান্ড, নেদারল্যান্ডস ও ডেনমার্কে রপ্তানির কথা ছিল। এর মধ্যে বেশিরভাগ পণ্যের ক্রেতা সুইডেনভিত্তিক বিশ্বখ্যাত ব্র্যান্ড এইচঅ্যান্ডএম। এছাড়া টার্গেট, ওয়ালমাট, টপ গ্রেড, গ্যাস্টন, ওলওর্থস, ফিলিপস ভ্যান হিউসেন, পিভিএইচ, এমবিএইচ, চ্যাপ্টার ওয়ান, স্পোর্টস ওয়্যার, সিঅ্যান্ডএ বায়িং, নিউ ফ্রন্টেয়ার, রচি ট্রেডার্স ইনকরপো ও বিএএসএসের মতো বিদেশি প্রতিষ্ঠানগুলোর কেনা পণ্যও পুড়েছে সীতাকুণ্ডের আগুনে।

বিজিএমইএ ক্ষতিগ্রস্ত প্রতিষ্ঠানগুলোর তালিকা করলেও নিটওয়্যার প্রস্তুতকারকদের সংগঠন বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ), বাংলাদেশ ফ্রেইট ফরোয়ার্ডার্স অ্যাসোসিয়েশন (বাফা), বাংলাদেশ শিপিং এজেন্ট অ্যাসোসিয়েশন, বাংলাদেশ ইনল্যান্ড কনটেইনার ডিপো অ্যাসোসিয়েশন (বিকডা) এখনো ক্ষতিগ্রস্তদের কোনো তালিকা করেনি। শুধু তৈরি পোশাক নয়, প্রক্রিয়াজাত খাবার শিল্পের রপ্তানি এবং আমদানি পণ্যও ছিল আগুনে ক্ষতিগ্রস্ত বিএম কনটেইনার ডিপোতে।

বেসরকারি ডিপো মালিকদের সংগঠন বিকডা’র তথ্যমতে, অগ্নিকাণ্ডের দিন অর্থাৎ গত ৪ জুন দিনগত রাত পর্যন্ত বিএম কনটেইনার ডিপোতে মোট ৪ হাজার ৩১৮টি কনটেইনার ছিল। এরমধ্যে দুই হাজার ৮৯৭টি ছিল খালি কনটেইনার। ৮৬৭ কনটেইনারে রপ্তানিপণ্য এবং বাকি ৫৫৪ কনটেইনারে ছিল আমদানিপণ্য।

বিকডার হিসাবে, সাধারণত প্রতি টিইইউএস (২০ ফুট সমমানের) কনটেইনারে গড়ে ৫০ লাখ টাকার পণ্য থাকে। সে হিসাবেও বিএম ডিপোর আগুনে প্রায় ৭০০ কোটি টাকার আমদানি ও রপ্তানিপণ্য ক্ষতিগ্রস্ত হয়েছে।

তবে কী পরিমাণ পণ্য পুড়েছে বা ক্ষতিগ্রস্ত হয়েছে সে বিষয়ে স্পষ্ট কিছু না জানালেও বিকডা সচিব রুহুল আমীন সিকদার বিপ্লব সাংবাদিকদের বলেন, সরকারের বিভিন্ন সংস্থা বিষয়টি তদন্ত করছে। একাধিক তদন্ত কমিটিও হয়েছে। ফলে মোট ক্ষয়ক্ষতির পরিমাণ নিয়ে এখনই কোনো মন্তব্য করা যাবে না।

উল্লেখ্য, গত ৪ জুন রাতে সীতাকুণ্ডের ভাটিয়ারী এলাকার বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এই অগ্নিকাণ্ডের ঘণ্টাখানেক পরই বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে ক্ষয়ক্ষতি এবং হতাহতের ঘটনা ঘটে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭