ওয়ার্ল্ড ইনসাইড

তাইওয়ানের স্বাধীনতা ঠেকানোর হুঁশিয়ারি দিলো চীন


প্রকাশ: 13/06/2022


Thumbnail

বিশ্বজুড়ে রাশিয়া-ইউক্রেন দামামার মাঝে এখন নতুন করে সুর চড়েছে চীন-তাইওয়ান দ্বন্দ্ব। আর এই দুই দ্বন্দ্বের প্রভাবকের আচরণ করছে পশ্চিমা দেশগুলো। তাইওয়ানকে চীনের বিরুদ্ধে উস্কে দিচ্ছে প্রতিনিয়ত। আর এ নিয়ে ক্ষুব্ধ চীন হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, তাইওয়ানের স্বাধীনতা ঠেকাতে শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাবে তারা। 

রবিবার (১২ জুন) সিঙ্গাপুরে এশিয়া বিষয়ক এক শীর্ষ নিরাপত্তা সম্মেলনে চীনা প্রতিরক্ষামন্ত্রী ওয়েই ফিংহে এই হুঁশিয়ারি উচ্চারণ করেন। খবর আল জাজিরার। 

তিনি বলেন, চীনের সাথে মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্ক এখন এক সংকটময় মুহূর্তে পৌঁছেছে। 

এ নিয়ে যেকোনো ধরনের বিদেশি হস্তক্ষেপ গুড়িয়ে দেওয়া হবে বলেও হুঙ্কার দিয়েছে। ফলে দক্ষিণ চীন সাগরের দ্বীপ দেশটি নিয়ে ওয়াশিংটন-বেইজিংয়ের মধ্যে উত্তেজনার পারদ আরও চড়েছে। খবর আল জাজিরার।

সম্মেলনে এশিয়ার নিরাপত্তা পরিস্থিতি নিয়ে চীনের দৃষ্টিভঙ্গি ব্যাখ্যা করে তিনি বলেন, কেউ যদি তাইওয়ানকে চীন থেকে আলাদা করার দুঃসাহস দেখায় তাহলে আমরা সর্বশক্তি প্রয়োগ করে শেষ পর্যন্ত লড়াই করব। চীনা সামরিক বাহিনীর হাতে যুদ্ধ ছাড়া অন্য কোনো বিকল্প থাকবে না।

উল্লেখ্য, তাইওয়ান একটি স্বায়ত্তশাসিত রাষ্ট্র। তবে চীন এটিকে নিজেদের অবিচ্ছেদ্য অংশ বলে গণ্য করে। তাইওয়ান ইস্যুতে চীনের সঙ্গে দীর্ঘদিন ধরেই যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলোর উত্তেজনা চলছে। সাম্প্রতিক সময়ে দুই দেশের হুঁশিয়ারি-পাল্টা হুঁশিয়ারিতে উত্তেজনার পারদ বেড়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭