ইনসাইড টক

‘শিক্ষা ও গবেষণায় আরও অধিক বরাদ্দ দিতে হবে’


প্রকাশ: 13/06/2022


Thumbnail

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মীজানুর রহমান বলেছেন, ইউনেস্কোর সুপারিশ হলো জিডিপির (গ্রোস ডোমেস্টিক প্রোডাক্ট) ৪ থেকে ৬ শতাংশ শিক্ষাখাতে ব্যয় করা। আর বাজেটের শতাংশে সেটা ১৫ থেকে ২০ শতাংশ হওয়া উচিত। আমাদের দেশে অনেক দিন ধরে শিক্ষাখাতে বরাদ্দ ছিল ২ শতাংশ এবং এর আশেপাশের মধ্যে। সেই হিসেবে এবার সেটার ব্যবধান কিছুটা কমে এসেছে। এবারের শিক্ষাখাতের বাজেট অনুসারে সেটা ৪ দশমিক ৮ শতাংশ করা হয়েছে। তবে প্রয়োজন অনুসারে এই বরাদ্দ খুবই অপ্রতুল। টাকার পরিমাণে বরাদ্দ বেড়েছে কিন্তু চাহিদার তুলনায় সেটা অনেক কম।

জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরে  শিক্ষাখাতে দেওয়া বরাদ্দ নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় অধ্যাপক ড. মীজানুর রহমান এসব কথা বলেছেন। পাঠকদের জন্য অধ্যাপক ড. মীজানুর রহমান এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, গত বছর শিক্ষাখাতে বরাদ্দ ছিল ৭১ হাজার ৯৫৪ কোটি টাকা। আর এবার সেটা করা হয়েছে ৮১ হাজার ৪৪৯ কোটি টাকা। অর্থাৎ গত অর্থবছরের চেয়ে এবার ১০ হাজার কোটি টাকা বরাদ্দ বেড়েছে। কিন্তু আমাদের মনে রাখতে হবে যে, মানসম্মত শিক্ষার জন্য এটা যথেষ্ট নয়। বিশেষ করে যেখানে আমাদের প্রাথমিক এবং মাধ্যমিক শিক্ষার অবস্থা খুবই দুরাবস্থা। কারণ আমাদের ছাত্র-শিক্ষকের অনুপাত অত্যন্ত প্রতিকূল। সেখানে প্রচুর শিক্ষক নিয়োগ করা দরকার আছে। সেখানে আরও অবকাঠামো তৈরি করা দরকার। সে বিবেচনায় এই বরাদ্দ অপ্রতুল। বিশেষ করে প্রাথমিক শিক্ষা এবং মাধ্যমিক শিক্ষার ক্ষেত্রে। 

তিনি আরও বলেন, উচ্চ শিক্ষার ক্ষেত্রে আমরা যদি গবেষণা করতে না পারি তাহলে আমরা উচ্চ শিক্ষায় পিছিয়ে যাব এবং গবেষণা করতে না পারার অন্যতম কারণ হলো আমাদের বরাদ্দ অনেক কম। এখন যেটা আছে সেটাও চাহিদার তুলনায় অপ্রতুল। গবেষণার জন্য মাননীয় প্রধানমন্ত্রী যদি আলাদাভাবে বরাদ্দ দেন তাহলে আমরা উচ্চ শিক্ষায় আরও অনেক এগিয়ে যেতে পারবো। এছাড়া প্রাথমিক এবং মাধ্যমিক শিক্ষা করোনাকালে আমাদের অনেক র্লানিং লস হয়েছে, অনেক ক্ষেত্রে অনেক কিছু না পড়িয়ে পার করে দেওয়া হয়েছে। এখন সেগুলো কাভার করার দরকার আছে। এগুলোকে কিভাবে মেকাপ করা যাবে এবং সেটা মেকাপ করতে যদি অরিরিক্ত ক্লাস বা অতিরিক্ত অর্থ ব্যয়ও করতে হয় সেটা করে হলেও আমাদের করোনাকালীন ক্ষতিটা পূরণ হওয়া দরকার। কিন্তু সেদিক বিবেচনায় আমাদের শিক্ষাখাতে যে বরাদ্দ রয়েছে, এটা অনেক কম। আমাদের আশেপাশে যে দেশগুলো আছে যেমন, ভারত, নেপাল, পাকিস্তান এসব দেশে শিক্ষার জন্য যে পরিমাণ জিডিপির শতাংশ ব্যয় করা হয় সে পরিমাণ হিসেবে আমাদের দেশের পরিমাণ অত্যন্ত অপ্রতুল। আমাদের এই চক্র থেকে বেরিয়ে আসতে হবে। শিক্ষার জন্য আরও অধিক বরাদ্দ দিতে হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭