ইনসাইড গ্রাউন্ড

পেরুকে হারিয়ে বিশ্বকাপে জায়গা করে নিলো অস্ট্রেলিয়া


প্রকাশ: 14/06/2022


Thumbnail

আর মাত্র একটি দল বাকি রইলো বিশ্বকাপের কোটা পূরণে। ৩২ দলের এই মহা মঞ্চে অস্ট্রেলিয়াকে নিয়ে নিশ্চিত হয়ে গেলো ৩১ দল। আন্তমহাদেশীয় প্লে-অফে দক্ষিণ আমেরিকার দেশ পেরুকে হারিয়ে কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করলো তাসমান পাড়ের দেশটি। 

নির্ধারিত ও অতিরিক্ত সময় মিলিয়ে ১২০ মিনিট ম্যাচটি গোলশূন্য ড্র ছিল। টাইব্রেকারে গড়ানো ম্যাচটি ৫-৪ গোলের ব্যবধানে জিতে উল্লাসে ফেটে পড়ে অস্ট্রেলিয়ান খেলোয়াড়েরা। 

বিশ্বকাপে ‘ডি’ গ্রুপে ফ্রান্স, ডেনমার্ক ও তিউনিসিয়াকে প্রতিপক্ষ হিসেবে পেল অস্ট্রেলিয়া।

কাতারের মাঠেই নিশ্চিত হবে কাতার বিশ্বকাপ চূড়ান্ত পর্বের শেষ দল। আরেকটি আন্তমহাদেশীয় প্লে অফ থেকে নিউজিল্যান্ড না কোস্টারিকা? উত্তর জানা যাবে মঙ্গলবার রাতে।

ম্যাচের অতিরিক্ত সময়ের ১০৭ মিনিটে পেরুকে গোলবঞ্চিত করে পোস্ট। বাঁ প্রান্ত থেকে বদলি নামা উইঙ্গার এডিসন ফ্লোরেসের ক্রসে হেড করেন অ্যাটাকিং মিডফিল্ডার ক্রিস্টিয়ান কুয়েভা। বল পোস্টে লেগে লক্ষ্যভ্রষ্ট হওয়ায় বেঁচে যায় অস্ট্রেলিয়া। তার আগে ১০১ মিনিটে ফ্লোরেসের শট রুখে দেন অস্ট্রেলিয়ার গোলকিপার ম্যাট রায়ান। রিয়াল সোসিয়েদাদের এই গোলকিপারকে ১২০ মিনিটে তুলে নিয়ে চমকে দেন অস্ট্রেলিয়া কোচ গ্রাহাম আর্নল্ড।

টাইব্রেকার মাথায় রেখে তিনি বদলি নামান সিডনি এফসির গোলকিপার অ্যান্ড্রু রেডমাইনকে। কোচের জুয়া কাজে লেগেছে। টাইব্রেকারে রেডমাইনের হাত থেকেই কাতারের টিকিট পেয়েছে অস্ট্রেলিয়া।

প্রতিপক্ষ শট নেওয়ার আগে একটু নেচে নেন রেডমাইন। টাইব্রেকারে প্রথম দুটি শট ঠেকাতে পারেননি। তৃতীয়টি পোস্টে লেগে লক্ষভ্রষ্ঠ হয়। এরপর আরও দুটি শট ঠেকাতে ব্যর্থ হন রেডমাইন। কিন্তু শেষ শটটি ডান দিকে ঝাঁপিয়ে রুখে পেরুর অ্যালেক্স ভ্যালেরাকে হতাশা উপহার দেন রেডমাইন। তাঁকে ঘিরে বিজয়ের উল্লাসে মেতেছে অস্ট্রেলিয়া দল।

অস্ট্রেলিয়ার মার্টিন বয়েলের প্রথম শটটি রুখে দেন পেরুর গোলকিপার পেদ্রো গ্যালেসা। পরের পাঁচটি শটেই লক্ষ্যভেদ করেছে অস্ট্রেলিয়া।

ম্যাচের দুই অর্ধে তেমন ভালো খেলা উপহার দিতে পারেনি দুই দল। পেরু গোলপোস্টে কোনো শট রাখতে পারেনি। অস্ট্রেলিয়া দশবারের চেষ্টায় মাত্র দুটি শট পোস্টে রাখতে পেরেছে। ৮০ মিনিটের মধ্যে কোনো দলই বলার মতো আক্রমণ করতে পারেনি। শেষ দশ মিনিটে দুটি ভালো সুযোগ পেলেও কাজে লাগাতে পারেনি অস্ট্রেলিয়া। অতিরিক্ত সময়ে পেরুর এডিসন ফ্লোরেসের নেওয়া শটটাই ম্যাচে অস্ট্রেলিয়ার গোলপোস্টে তাঁদের একমাত্র আক্রমণ।

শীতাতপ নিয়ন্ত্রিত স্টেডিয়ামে ৩০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার মধ্যে ম্যাচটি খেলা হয়েছে। গরমের সঙ্গে ম্যাচের চাপও দারুণভাবে সামলেছেন অস্ট্রেলিয়ার বদলি গোলকিপার রেডমাইন। এর আগে অস্ট্রেলিয়ারহয়ে প্রতিযোগিতামূলক টুর্নামেন্টে তিনি মাত্র এক ম্যাচ খেলেছেন, সেটাও নেপালের বিপক্ষে। অভিজ্ঞতায় ঘাটতি নিয়েই শেষ শটে পেরুকে ঠিকই স্বপ্নভঙ্গের যন্ত্রণা উপহার দেন রেডমাইন।

দক্ষিণ আমেরিকা মহাদেশ থেকে পয়েন্ট টেবিলে পঞ্চম দল হিসেবে প্লে অফ খেলতে হয় পেরুকে। এশিয়ান বাছাইপর্বে তৃতীয় রাউন্ডে নিজেদের (বি) গ্রুপে তৃতীয় হওয়ায় অস্ট্রেলিয়াকে এশিয়ান প্লে অফ খেলতে হয়। গত সপ্তাহে সে ম্যাচে সংযুক্ত আরব আমিরাতকে ২-১ গোলে হারিয়ে আন্তমহাদেশীয় প্লে অফে উঠে আসে 'সকারুজ'রা।

২০১৮ রাশিয়া বিশ্বকাপে আন্তমহাদেশীয় প্লে অফ পেরিয়ে চূড়ান্ত পর্বে জায়গা করে নিয়েছিল অস্ট্রেলিয়া ও পেরু। সেবার আলাদা ম্যাচ খেললেও এবার মুখোমুখি হওয়ায় যেকোনো একটি দলের বিশ্বকাপে খেলার সুযোগ ছিল। অস্ট্রেলিয়া সে সুযোগ কাজে লাগিয়ে টানা পঞ্চম ও সব মিলিয়ে ষষ্ঠবারের মতো বিশ্বকাপে খেলার টিকিট পেল।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭