ইনসাইড বাংলাদেশ

কুসিক নির্বাচন: প্রথম পরীক্ষায় পাশ করবে ইসি?


প্রকাশ: 14/06/2022


Thumbnail

আগামী ১৫ জুন অনুষ্ঠিত হবে কুমিল্লা সিটি কর্পোরেশন (কুসিক) নির্বাচন। মধ্যরাতে শেষ হয়েছে নির্বাচনের প্রচারণা। বিভিন্ন নির্বাচনে ভোটকেন্দ্রের নিরাপত্তার দায়িত্বে গতকাল সোমবার থেকে চারদিনের জন্য মাঠে নেমেছে বিভিন্ন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এর মধ্যে রয়েছে র‌্যাব-পুলিশ-বিজিবি। এছাড়া ভোটের এলাকায় নিরাপত্তা নিশ্চিত করার জন্য পুলিশ, আনসার ও ব্যাটেলিয়ন আনসারের সমন্বয়ে গঠিত প্রতি ওয়ার্ডের একটি করে মোট ২৭টি মোবাইল টিম ও ৯টি স্ট্রাইকিং টিম রয়েছে। এছাড়া রিজার্ভ টিম আছে ২টি। তবে সমস্ত ছাড়িয়ে গুঞ্জন উঠেছে কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে কতটা সফল হতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। বর্তমান নির্বাচন কমিশনের অধীনে কুমিল্লা সিটিই হবে কমিশনের প্রথম পরীক্ষা। 

নির্বাচনের আগ মুহূর্তে এবং প্রচারণার শেষ পর্যায়ে কুমিল্লা-৬ সদর আসনের সংসদ সদস্য (এমপি) বাহাউদ্দীন বাহারকে ঘিরে কমিশনের ভূমিকা নিয়ে আলোচনায় আসেন নির্বাচন কমিশন।  স্বতন্ত্র মেয়র প্রার্থী মনিরুল হক সাক্কুর অভিযোগের ভিত্তিতে গত বুধবার (৮ জুন) নির্বাচনের পরিবেশ সুষ্ঠু রাখতে বাহাউদ্দীন বাহারকে নির্বাচনি এলাকা ছাড়াতে নিদের্শ দিয়েছিল নির্বাচন কমিশন। কিন্তু নির্দেশনা অমান্য করে এলাকায় অবস্থান করেছেন সাংসদ। এ নিয়ে সমালোচনা উঠলে অসহায়ত্ব প্রকাশ করে নির্বাচন কমিশন। বাহার এলাকা না ছাড়লে আমাদের কিছুই করার নেই বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। ফলে নির্বাচন কতটা সুষ্ঠু বা নিরপেক্ষ আর প্রভাবমুক্ত হবে তা নিয়ে সন্দিহান প্রকাশ করে নাগরিক সমাজ। নির্বাচন কমিশনই বা কতটা প্রভাব রাখতে পারবে কুমিল্লা সিটি নির্বাচনকে এনিয়ে সংশয় তৈরি হয়েছে সব মহলে। নির্বাচনই বা কেমন হতে যাচ্ছে এ নিয়ে গুঞ্জন বাড়ছে কুমিল্লা জুড়ে। প্রশ্ন উঠেছে প্রথম এই পরীক্ষায় কি পাশ করতে পারবে নির্বাচন কমিশন?

বিশ্লেষকরা বলছেন, কুমিল্লা সিটি নির্বাচনে কমিশন পাশ করতে পারবে কিনা সেটা এখনই বলা মুসকিল। তবে কুমিল্লা সিটি আঞ্চলিক নির্বাচন হলেও এর জাতীয় একটা গুরুত্ব রয়েছে। কারণ কুমিল্লার নির্বাচন বলে দেবে জাতীয় নির্বাচনে কী হবে। এই নির্বাচনের ক্ষেত্রে বর্তমান কমিশনের সক্ষমতা বলে দেবে আমাদের ভবিষ্যতে নির্বাচন ব্যবস্থা কেমন হবে। বিশ্লেষকরা বলছেন, সাংসদ বাহারের ব্যাপারে নির্বাচন কমিশন সাহসিক পদক্ষেপ না নিয়ে যেভাবে অসহায়ত্ব প্রকাশ করেছেন তা অপ্রত্যাশিত। অথচ দায়িত্ব গ্রহণের পর থেকে কমিশন বার বার প্রমাণ করার চেষ্টা করেছে তারা সুষ্ঠু নির্বাচন করেই ছাড়বে। তবে প্রধান নির্বাচন কমিশনার দাবি করেছেন কুমিল্লার আসন্ন নির্বাচন সুষ্ঠু হবে এবং সহিংসতার কারণে কোথাও যদি নির্বাচন বিঘ্নিত হয়, তাহলে নির্বাচন বাতিল করার ক্ষমতা কমিশনের আছে বলেও জানান তিনি। তবে কমিশনের অসহায়ত্ব দেখে এ নিয়ে সংশয় রয়েছে জনমনে। আবার বিশ্লেষকরা এও বলেছেন যে, কুমিল্লায় এখনো এমন কোনো পরিস্থিতি তৈরি হয়নি যে বলা যাবে সেখানে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় কিংবা কমিশন ব্যর্থ হয়েছে। কমিশন কতটা সফল বা ব্যর্থ  এর জন্য আগামী ১৫ জুন পর্যন্ত অপেক্ষা করতে হবে আমাদের।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭