ইনসাইড গ্রাউন্ড

টানা দ্বিতীয়বার এশিয়ান কাপে ভারত


প্রকাশ: 14/06/2022


Thumbnail

ফুটবলে জয়রথ ছুটিয়েই চলেছে ভারত। দক্ষিণ এশিয়া থেকে টানা দ্বিতীয়বারের মত এশিয়ান কাপ ফুটবলে জায়গা করে নিলো সুনীল ছেত্রীর দল।

আজ রাতে যুবভারতী ক্রীড়াঙ্গনে হংকংয়ের বিপক্ষে বাছাইপর্বের শেষ ম্যাচে মাঠে নামার কথা ছিল তাদের। তবে তার আগে ফিলিস্তিন গ্রুপ বি’র খেলায় ফিলিপাইনকে ৪-০ গোলে উড়িয়ে দেওয়ায় অন্তত গ্রুপ পর্যায়ে সেরা পাঁচ রানার আপের একটি হিসেবে এশিয়ান কাপের মূল পর্বে জায়গা করে নিয়েছে তারা।

রাতে ম্যাচে হংকংয়ের বিপক্ষে জয় পেলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই এশিয়ান কাপে খেলার সুযোগ রয়েছে ভারতের। ফিলিপাইন হেরে যাওয়ায় এখন ভারত হংকংয়ের বিপক্ষে হেরে গেলেও এশিয়ান কাপে খেলার সুযোগ পাবে। কারণ এশিয়া কাপ বাছাইয়ের ছয় গ্রুপের মধ্যে পাঁচ গ্রুপের রানারআপই সুযোগ পাবে মূল পর্বে খেলার। ২ ম্যাচ থেকে ভারত পূর্ণ ৬ পয়েন্ট পেয়েছে, আর ফিলিপাইন ৩ ম্যাচ থেকে পেয়েছে মোটে চার পয়েন্ট।

হংকং ম্যাচের আগে সংবাদ সম্মেলনে ভারতের অধিনায়ক সুনীল ছেত্রী অবশ্য গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই এশিয়ান কাপে খেলার আশা জানিয়ে রেখেছিলেন। 

ছেত্রী বলেন, “আগের দুটো ম্যাচে আমরা ভালই খেলেছি। তবে এখনও কিছু অর্জন করে ফেলিনি। সব পাশে সরিয়ে রেখে আপাতত হংকং ম্যাচে ফোকাস করতে হবে। মাথা উঁচু করে প্রতিযোগিতা শেষ করতে হবে।”

“এশিয়ান কাপে খেলার অনুভূতি অন্য রকম। এই মহাদেশের সেরা দেশগুলোর সঙ্গে খেলার সুযোগ পাব আমরা। গত বার সেই অনুভূতিটা উপলব্ধি করেছি। আরও এক বার সেই অনুভূতি পেতে চাই।”

গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচে কম্বোডিয়াকে ২-০ এবং আফগানিস্তানকে ২-১ গোলে হারিয়েছিল ভারত। নিজেদের ইতিহাসে এর আগে কখনো টানা দুইবার এশিয়ান কাপের মূল পর্বে খেলতে পারেনি ভারত, এবারই প্রথম।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭