ওয়ার্ল্ড ইনসাইড

পুতিনের বিদেশ সফরে তার মল-মূত্র সংরক্ষণ করে বিশেষ বাহিনী


প্রকাশ: 14/06/2022


Thumbnail

নিরাপত্তার স্বার্থে বিদেশ সফরে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মল ও মূত্র সংগ্রহ করে রাখেন তার বিশেষ দেহরক্ষীরা। প্রেসিডেন্টের ফরেনসিক নমুনার যথাযথা সংরক্ষণের কারণেই এমনটি করা হয়ে থাকে। মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজের একটি প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়েছে।

প্রতিবেদনে সংবাদমাধ্যমটি বলেছে, সফরের সময় মল-মূত্র সেখানে ফেলে রেখে আসলে প্রেসিডেন্ট পুতিনের স্বাস্থ্য সম্পর্কে খুব বেশি তথ্য প্রকাশ হয়ে যেতে পারে এমন আশঙ্কায় সেগুলো সংগ্রহ করা হয়ে থাকে। 

ফরাসি নিউজ ম্যাগজিন প্যারিস ম্যাচে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, পুতিনের মল সংগ্রহের দায়িত্বে থাকে ফেডারেল প্রোটেকশন সার্ভিস। রাশিয়ার ভিভিআইপিদের নিরাপত্তার দায়িত্বে থাকে এই ফেডারেল প্রোটেকশন সার্ভিস। রুবিন ও জেন্টে জানিয়েছেন, বিদেশ সফর চলাকালীন পুতিন মল-মূত্র ত্যাগ করতে গেলে সেই সময় একজন এফএসও এজেন্ট সেসব মলমূত্র সংগ্রহ করেন এবং একটি প্যাকেটে সংরক্ষণ করেন। পরে স্যুটকেসে করে সেগুলো রাশিয়ায় ফেরত নিয়ে যাওয়া হয়। 

দুই তদন্তকারী সাংবাদিক রুশ প্রেসিডেন্টের বিষয়ে এই তথ্য সংগ্রহ করেছে। দু’টি বইয়ের লেখক রেজিস জেন্টে এবং ১৩ বছর রাশিয়াতে কর্মরত সাংবাদিক মিখাইল রুবিন এই দাবি করেছেন।

সংবাদমাধ্যমটি আরো জানায়, ২০১৭ সালের ফ্রান্স সফর এবং ২০১৯ সালের সৌদি আরব সফরেও এইভাবেই পুতিনের মল-মূত্র সংগ্রহ করা হয়েছিল। ২০১৯ সালে ফ্রান্স সফরের সময় তোলা একটি ভিডিওতে দেখা যায়- ৬ জন নিরাপত্তারক্ষী পুতিনকে এসকর্ট করে বাথরুমে নিয়ে যাচ্ছিলেন। তাদের একজনকে একটি স্যুটকেস হাতে বাথরুমের বাইরে বেরিয়ে আসতে দেখা গিয়েছিল। 

ধারণা করা হচ্ছে, বিদেশি রাষ্ট্রগুলো মলমূত্রে থাকা ৬৯ বছর বয়সী রুশ প্রেসিডেন্টের ডিএনএ নমুনা যাতে সংরক্ষণ না করতে পারে, সেই কারণেই সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে এই কাজ করা হয়েছে। সাংবাদিক ফরিদা রুস্তমোভাও জানিয়েছেন, অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনাতেও তারা একই ধরনের অভিজ্ঞতার সম্মুখীন হয়েছেন। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭