ইনসাইড গ্রাউন্ড

সাও তোমে এন্ড প্রিন্সিপের জালে নাইজেরিয়ার গোলউৎসব


প্রকাশ: 14/06/2022


Thumbnail

আফ্রিকা থেকে এবার বাছাইপর্বে উৎরে যেতে পারেনি নাইজেরিয়া। তাই আসন্ন কাতার বিশ্বকাপে দেখা যাবে না ‘সুপার ঈগলদের’। সেই ঝাল যেন ঝেড়েছে আফ্রিকা কাপ অব নেশনসের বাছাইপর্বে। সাও তোমে এন্ড প্রিন্সিপেকে ১০-০ গোলে উড়িয়ে দিয়ে ইতিহাস গড়েছে সুপার ঈগলরা।

আফ্রিকা কাপ অব নেশনসের বাছাইপর্বের ইতিহাসে কখনোই নাইজেরিয়ার চেয়ে বড় ব্যবধানে জেতেনি কেউ। ১৯৬১ সাল থেকে শুরু হওয়া আফ্রিকা কাপ অব নেশনসের বাছাইপর্বে এর আগে সর্বোচ্চ ৮ গোলের ব্যবধানে জয়ের রেকর্ড ছিল যৌথভাবে ঘানা, কেনিয়া এবং লিবিয়ার।

মরক্কোর স্তাদে আদরারে সাও সাও তোমে এন্ড প্রিন্সিপের বিপক্ষে প্রথমার্ধেই ৩-০ গোলে এগিয়ে যায় নাইজেরিয়া, আর বাকি সাত গোল আসে দ্বিতীয়ার্ধে। ম্যাচের ৯, ৪৮, ৬৫ এবং ৮৪ মিনিটে চার গোল করেন ইতালিয়ান ক্লাব নাপোলির হয়ে খেলা ভিক্টর ওসিমেন। 

গত কয়েক মৌসুম ধরে ইংলিশ প্রিমিয়ার লিগের বেশ কয়েকটি ক্লাব তাকে দলে ভেড়াতে চেষ্টা করছে। তবে নাপোলির এক কথা, বাংলাদেশী মুদ্রায় ৭৮৮ কোটি টাকার কমে তাকে ছাড়বে না তারা। ইতালিয়ান ক্লাবটি যে তার জন্য এত উচ্চমূল্য এমনিতেই হাঁকছে না, সেটাই যেন চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলেন তিনি।

নাইজেরিয়ার হয়ে বাকি ছয় গোলের দুটি করেছেন তেরেম মোফি, আর একটি করে গোল করেছেন মোসেস সাইমন, ওঘেনেকারো এতেবো, আদেমোলা লুকমান এবং ইমানুয়েল ডেনিস।

এই জয়ে দুই ম্যাচ থেকে পূর্ণ ছয় পয়েন্ট নিয়ে এখন নিজেদের গ্রুপের শীর্ষে সুপার ঈগলরা। বাছাইপর্বে নিজেদের প্রথম ম্যাচে সিয়েরা লিওনকে ২-১ গোলে হারিয়েহচিল নাইজেরিয়া। সেই ম্যাচেও গোল পেয়েছিলেন ওসিমেন। দুই ম্যাচ থেকে পাঁচ গোল নিয়ে তিনিই এখন বাছাইপর্বের শীর্ষ গোলদাতা।

আগামী বছরের ২৪ জুন থেকে ২৪ জুলাই আইভরি কোস্টের ছয়টি শহরে অনুষ্ঠিত হবে আফ্রিকা কাপ অব নেশনসের ৩৪ তম আসর।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭