ইনসাইড গ্রাউন্ড

‘থ্রো ইনের’ বদলে চালু হতে পারে ‘কিক ইন’


প্রকাশ: 14/06/2022


Thumbnail

বল সাইড লাইনের বাইরে গেলে দুই হাত দিয়ে বল ছুড়ে আবারও খেলা শুরু করাটা ফুটবল মাঠের নিয়মিত দৃশ্য। সেই চিরায়িত দৃশ্য আর দেখা নাও যেতে পারে। থ্রো ইনের বদলে সাইড লাইন থেকে বল কিক করে মাঠে নেওয়ার দৃশ্য দেখা যেতে পারে। এমনটাই প্রস্তাব করেছেন ফিফার ফুটবল ডেভেলপমেন্ট প্রধান আর্সেন ওয়েঙ্গার।

থ্রো-ইন বন্ধের প্রস্তাবনার পিছনে আছে মূলত সময় বাঁচানোর চিন্তা। খেলা চলাকালীন থ্রো ইন করতে ফুটবলারদের সময়ক্ষেপণ করা নতুন কোনো ঘটনা না। ফুটবল মাঠে এই ঘটনা নিয়মিতই ঘটে।

সেই সময় বাঁচানোর কথা চিন্তা করেই থ্রো ইনের বদলি হিসেবে কিক ইন শুরু করার চিন্তা ভাবনা শুরু করেছে ফিফা। জানিয়েছে, কিক ইনের মাধ্যমে দ্রুত খেলা সম্ভব করা কি-না সেই বিষয়টি পর্যবেক্ষণ করা হবে।

ফিফা ও ফুটবলের নিয়ম প্রণয়নকারী সংস্থা আন্তর্জাতিক ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড (আইএফএবি) যৌথভাবে এই পরীক্ষা চালাবে। এই পর্যবেক্ষণ চলবে নেদারল্যান্ডসের দ্বিতীয় বিভাগ ফুটবল লিগে।

থ্রো ইন ছাড়াও রেফারির বিভিন্ন বিষয় ব্যাখ্যা করা ও বল মাঠের বাইরে গেলে খেলা বন্ধ রাখার মতো সিদ্ধান্তও আসতে পারে। এই বিষয়গুলোর ট্রায়ালও শুরু করা হবে বলে জানিয়েছে ফিফা।

খেলা চলাকালে রেফারির সাথে খেলোয়াড়ের কথাবার্তা, খেলোয়াড় ইনজুরিতে পড়লে মাঠের বাইরে যাওয়া কিংবা বল মাঠের বাইরে থাকলে খেলার সময় গণনা করা বন্ধ করা হয় না। এই ক্ষতি পুষিয়ে নিতে শেষদিকে কিছুটা অতিরিক্ত সময় খেলা চালানো হয়। বিষয়টি নিয়ে যদিও তৈরি হয় নানা বিতর্ক। তাই তো খেলার বাইরের ঘটনার সময় খেলার সময় গণনা বন্ধ রাখার বিষয়টি ট্রায়াল চালাবে ফিফা।

ট্রায়াল শেষ হলে ফিফার কংগ্রেসে অনুমোদনের অপেক্ষায় থাকতে হবে। তবে বিষয়টি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে আরও কতদিন লাগবে তা এখনও জানা যায়নি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭