ইনসাইড গ্রাউন্ড

ক্রিকেটারদের বেতন-ভাতা দ্বিগুণ করলো ভারত!


প্রকাশ: 14/06/2022


Thumbnail

বর্তমান ও সাবেক ক্রিকেটার এবং আম্পায়ারদের বেতন-ভাতা দ্বিগুণ করার ঘোষণা দিয়েছে  ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। গতকাল প্রায় ৫৪হাজার কোটি টাকায় আইপিএলের সম্প্রচারস্বত্ব বিক্রি করার একদিন পরই সুখবর জানিয়েছে বোর্ড। 

দেশটির প্রথম শ্রেণীর ক্রিকেটাররা আগে মাসে পেতেন ১৫ হাজার রুপি। এই ঘোষণার পর তাদের মাসিক আয় দাঁড়াবে ৩০ হাজার রুপিতে। সাবেকদের ক্ষেত্রেও হারটা একই। ৩০০০০ রুপির নিচে যেসব ক্রিকেটার, আম্পায়ার পেনশন পেতেন, তাদের ভাতা এক লাফে বেড়েছে ২ গুণ। ৩০ হাজারের ওপর থেকে অবশ্য হারটা কমে এসেছে। ৩০ এর ওপর যাদের আয় ছিল, তাদের মাসিক টাকার অঙ্কটা বাড়বে ৭৫ শতাংশ, ৫০ ছুঁয়ে গেলে হারটা নেমে আসছে ৪০ শতাংশে।

এর ফলে দেশটির প্রথম শ্রেণীর ক্রিকেটারদের আয় ১৫ হাজার থেকে বেড়ে ৩০ হাজার, সাবেক টেস্ট ক্রিকেটারদের পেনশন ৩৭ হাজার ৫০০ থেকে বেড়ে ৬০ হাজার, নারী ক্রিকেটারদের আয় ৩০ হাজার থেকে বেড়ে ৫২ হাজার ৫০০ টাকায় গিয়ে ঠেকেছে। 

এ প্রসঙ্গে বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলি বলেন, “সাবেক ক্রিকেটারদের দেখভাল করার গুরুত্বপূর্ণ দায়িত্বটা আমরা ভালোভাবেই সামাল দিচ্ছি। খেলোয়াড়রা আমাদের লাইফলাইন, আর তাদের অবসরের পর বোর্ড হিসেবে তাদের পাশে দাঁড়ানোটা আমাদের কর্তব্য।”

বিসিসিআই সচিব জয় শাহ জানিয়েছেন, “এই বেতন ও পেনশন বাড়ানোর আওতায় আসবেন বিপুল সংখ্যক ব্যক্তি, যাদের তিন চতুর্থাংশই শতভাগ বৃদ্ধির আওতায় পড়বেন। তিনি এক টুইটে লিখেছেন, ‘সাবেক ক্রিকেটার ও ম্যাচ অফিসিয়ালদের মাসিক পেনশনে বৃদ্ধির বিষয়টা আমি আনন্দের সঙ্গে ঘোষণা করছি। প্রায় ৯০০ ব্যক্তি এই সুবিধা পাবেন। যার ৭৫% ব্যক্তি থাকবেন শতভাগ বৃদ্ধির আওতায়।”

বিসিসিআই কোষাধ্যক্ষ বলেন, “আম্পায়াররা আমাদের আনসাং হিরো। আর বিসিসিআই তাদের অবদানকে মূল্য দেয়। বিসিসিআই আজ যে পর্যায়ে এসেছে, তাতে সাবেক ক্রিকেটার ও আম্পায়ারদের অবদান অনেক। তাদের মাসিক পেনশনে বৃদ্ধির ঘোষণাটি দিতে পেরে আমরা আনন্দিত।”


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭