ওয়ার্ল্ড ইনসাইড

তাইওয়ান প্রণালীকে ‘আন্তর্জাতিক জলপথ’ ঘোষণা তাইপে'র


প্রকাশ: 14/06/2022


Thumbnail

তাইওয়ান প্রণালী একটি ‘আন্তর্জাতিক জলপথ’ এবং তাইওয়ান সরকার মার্কিন যুদ্ধ জাহাজগুলোকে এই পথে চলাচল সমর্থন করে। মঙ্গলবার তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এই কথা বলেছে। চীন এই প্রণালীর ওপর সার্বভৌমত্ব অধিকার দাবি করেছে। যদিও তাইওয়ানের মন্তব্য চীনের দাবিকে প্রত্যাখান করে।

সাম্প্রতিক সময়ে মার্কিন যুদ্ধজাহাজ এবং মাঝে মাঝে ব্রিটেন এবং কানাডার জাহাজগুলি এই প্রণালী দিয়ে যাত্রা করেছে। এই ঘটনায় ক্ষোভ প্রকাশ করে সোমবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে , "তাইওয়ান প্রণালীতে তাদের সার্বভৌমত্ব, সার্বভৌম অধিকার এবং আইনগত এখতিয়ার রয়েছে।" 

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেছেন, "চীনের সার্বভৌমত্ব ও নিরাপত্তা  হুমকি দেওয়ার জন্য কিছু দেশ তাইওয়ান প্রণালীকে ‘আন্তর্জাতিক জলসীমা’  বলে অভিহিত করেছে যা মিথ্যা দাবি।" 

এরপর মঙ্গলবার তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জোয়ান ওউ বলেছেন, চীনের মন্তব্য প্রতারণাপূর্ণ। তিনি বলেন, "তাইওয়ান প্রণালী আন্তর্জাতিক জলসীমা, এবং আমাদের আঞ্চলিক জলসীমার বাইরের জলসীমাও আন্তর্জাতিক আইনের ‘পূর্ণ সমুদ্রের স্বাধীনতা’ নীতির অধীন। ওউ বলেন, তার দেশ সর্বদা আন্তর্জাতিক আইন মেনে তাইওয়ান প্রণালীতে বিদেশি জাহাজের চলাচল সম্মান করে।" 

সূত্র: রয়টার্স



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭